এমবিবিএস প্রথম বর্ষের মাইগ্রেশন নিয়ে যা বললেন ডিজি

অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন
অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এমবিবিএস প্রথম বর্ষের প্রথম মাইগ্রেশন সম্ভব নয়। মাইগ্রেশনন ফলপ্রসূ করতে হলে বুয়েট ও ঢাবির ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হওয়াটা জরুরি।

বুধবার (১০ নভেম্বর) নিজ দপ্তরে দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা জানান স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন।

তিনি বলেন, আমরা চাই দ্রুত প্রথম মাউগ্রেশন সম্পন্ন হোক। তবে ঢাবি ও বুয়েটে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন না হলে প্রথম মাইগ্রেশন ফলপ্রসূ হবে না। সেজন্য আমরা কিছুটা সময় নিচ্ছি। ঢাবি ও বুয়েট ভর্তি প্রক্রিয়া শেষ হলে বোঝা যাবে আমাদের কতগুলো আসন ফাঁকা। তখন আমরা প্রথম মাইগ্রেশন শুরু করবো।

অপেক্ষমান তালিকা থেকে ভর্তি প্রক্রিয়া কবে শুরু করা হবে—) জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের ডিজি আরও বলেন, প্রথম মাইগ্রেশন শুরু হলে অপেক্ষমান তালিকা থেকে ভর্তিও শুরু করা হবে। দুটি কাজ এক সাথে শুরু করা হতে পারে।

তথ্যমতে, এবার সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৫৩টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এই আসনগুলোতে এখন অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করানো হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেন ৪৮ হাজারের বেশি শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ