শিক্ষার্থীদের দাবির মুখে ফটকের নাম পাল্টাল তা'মীরুল মিল্লাত

শিক্ষার্থীদের দাবির মুখে ফটকের নাম পাল্টাল তা'মীরুল মিল্লাত
শিক্ষার্থীদের দাবির মুখে ফটকের নাম পাল্টাল তা'মীরুল মিল্লাত  © সংগৃহীত

শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে বৈষম্যবিরোধী আন্দোলনে গিয়ে নিহত শহীদ শিক্ষার্থীর নামানুসারে ফটকের নামকরণ করেছে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী ক্যাম্পাস।

শনিবার (১৭ আগস্ট) সকাল ৯টার দিকে তা'মীরুল মিল্লাত কামিল মাদরাসার দক্ষিণ তোরণের উপরে সাদা টাইলসে কালোরঙ খচিত গেইটে ‘শহীদ নাসির গেট’ নাম দেখা যায়।

গত মাসের ২০ জুলাই পুলিশি বাঁধা উপেক্ষা করে সম্পূর্ণ শাটডাউন কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে রাজপথে নেমেছিলেন গাজীপুর মহানগরীর ছাত্র-জনতা। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সেই ব্যানারে তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থীসহ আশপাশের বিভিন্ন পোশাক কারখানায় কর্মরত শ্রমিক-জনতার সমন্বয়ে শুরু হয় মহানগরীর গাজীপুরা সাতাইশ থেকে এরশাদনগর এলাকায় কঠোর অবরোধ কর্মসূচি।

সেদিন আন্দোলনের শুরুর দিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নীরব ভূমিকা পালন করলেও দুপুর গড়িয়ে বিকেল হতে না-হতেই (বেলা ৩টা) ছাত্রলীগ ও পুলিশের যোগসাজশে দফায় দফায় রাউন্ড গোলা, টিয়ারগ্যাস, গুলি নিক্ষেপসহ আগ্নেয়াস্ত্র দিয়ে অতর্কিত হামলা চালিয়েছিল ছাত্র-জনতার উপর। পুলিশ-ছাত্রলীগ ও সাধারণ ছাত্র-জনতার সংঘর্ষের একপর্যায়ে গুলিবিদ্ধ হয়ে সড়কে লুটিয়ে পড়েন তা'মীরুল মিল্লাতের আলিম শ্রেণির শিক্ষার্থী মুহাম্মদ নাসির ইসলাম। এরপর তাকে চিকিৎসার জন্য ঢাকার কুর্মিটোলা হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

এছাড়া সেদিন থেকে গত ৫ আগস্ট পর্যন্ত ছাত্রলীগ ও পুলিশের ছোঁড়া গুলিতে তা'মীরুল মিল্লাত কামিল মাদ্রাসার অসংখ্য শিক্ষার্থী আহত হয়। এখনো অসংখ্য চিকিৎসাধীন অবস্থায় আছেন বলেও জানিয়েছেন তা'মীরুল মিল্লাত কেন্দ্রীয় ছাত্রসংসদের ভাইস প্রেসিডেন্ট (ভিপি) আব্দুল্লাহ আল মিনহাজ।

এদিকে ছাত্র আন্দোলনের চলন্ত সময়ে তা'মীরুল মিল্লাতের দক্ষিণ গেটের নাম পরিবর্তন করে শহিদ নাসির গেটের দাবি তুলেছিলেন শিক্ষার্থীরা। এ বিষয়ে আলিম ২০২৪ ব্যাচের শিক্ষার্থী নোমান আল মামুনের সাথে কথা হলে তিনি জানান, আমরা মাদ্রাসার দক্ষিণ ফটকের নাম পরিবর্তন করে শহীদ নাসির গেইট করার দাবি তুলেছিলাম, আজ তা বাস্তবে রূপ নিতে যাচ্ছে দেখে ভালো লাগছে। শহিদরা আমাদের হৃদয়ে থাকে। আমাদের ক্যাম্পাসেও শহিদের স্মৃতি চিহ্ন রাখতে চাই যাতে আগামী প্রজন্ম জানতে পারে আমাদের শহিদদের কথা।

তা'মীরুল মিল্লাত কেন্দ্রীয় ছাত্রসংসদের হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিষয়ক সেক্রেটারি মুর্তজা হাসান ফুয়াদ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছেন, ফটকের নাম করণের দাবি তোলার আগেই ছাত্রসংসদের অভ্যন্তরীণ মিটিংয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছিল। দাবি তোলার মাধ্যমে শিক্ষার্থীদের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটেছে। আমাদের আরো কিছু প্রজেক্ট প্রক্রিয়াধীন রয়েছে এবং সেগুলো অতি শীঘ্রই বাস্তবায়ন করা হবে।

দেশে একদিকে তাৎক্ষণিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা, অন্যদিকে শিক্ষার্থীদের ছাত্রাবাস ত্যাগের সিদ্ধান্তে প্রতিকূল পরিবেশের সৃষ্টি হয় এখানে। তবুও তা'মীরুল মিল্লাতের শিক্ষার্থীরা দমে না গিয়ে বরং আরো তীব্রগতিতে আন্দোলনকে বেগবান করেছেন বলেও জানিয়েছেন আন্দোলনরত একাধিক শিক্ষার্থী। সে সময় তা'মীরুল মিল্লাত সংলগ্ন আশপাশের এলাকায় সারাদিন ঘনঘন আকাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেলিকপ্টারকে পুরো অঞ্চল মহড়া দিতে দেখা গিয়েছে বলেও জানান স্থানীয় বাসিন্দারা।

এখন পর্যন্ত আন্দোলনে নিহত হয়েছেন তা'মীরুল মিল্লাতের সাবেক শিক্ষার্থী সাকিল পারভেজ, বর্তমান শিক্ষার্থী নাসির ইসলাম, ওসমান পাটোয়ারী এবং যাত্রাবাড়ী মূল ক্যাম্পাসের মুহাম্মাদ আদিল ও মুনতাসির রহমান আলিফ। এবং শতাধিক শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালের বিছানায় চিকিৎসাধীন আছেন বলেও জানিয়েছেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ