টিউশনি দেবে বিডি হোম টিউটর অ্যাপস

বিডি হোম টিউটর অ্যাপস
বিডি হোম টিউটর অ্যাপস

‘শিক্ষক দিচ্ছি-নিচ্ছি’,‘টিউশন মিডিয়া’ লেখা সম্বলিত পোস্টার, লিফলেটে চট্টগ্রাম নগরীর আবাসিক এলাকা, শিক্ষা প্রতিষ্ঠান ও আশপাশের দেয়াল ভরপুর। অভিভাবকরা পছন্দসই হাউজ টিউটরের জন্য যোগাযোগ করেন এ সব টিউশনি মিডিয়ার সাথে। অন্যদিকে টিউশনি প্রত্যাশী শিক্ষার্থীরাও যোগাযোগ করেন এ সব মিডিয়ার সাথে। এ সুবিধা কাজে লাগিয়ে শিক্ষার্থীদের বিভিন্নভাবে প্রতারিত করে ব্যবসা করে যাচ্ছে কিছু অসদুপায়ীরা। এ জটিলতার অবসান ঘটাতে টিউশনি মিডিয়ার বিকল্প হিসেবে ‘বিডি হোম টিউটর অ্যাপস’ তৈরি করলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী। ফলে অভিভাবক ও শিক্ষার্থীরা প্রতারণা ও হয়রানি থেকে বাঁচাবে- আশাবাদী অ্যাপস নির্মাতারা।


চট্টগ্রাম শহরে মিডিয়ার মাধ্যমে টিউশনি নেয়ার পূর্বে শিক্ষার্থীদের এক ধরনের চুক্তি করতে হয়। এই চুক্তিতে স্বাক্ষর করার পূর্বেই পরিশোধ করতে হয় প্রথম মাসের বেতনের ৭০ শতাংশ টাকা। পাঁচ হাজার টাকার একটা টিউশনি নিতে পরিশোধ করতে হবে তিন হাজার পাঁচশ টাকা। এমনকি মিডিয়া ছাড়া নগরে টিউশনি খুঁজে পাওয়াটাও মুশকিল।এছাড়া মিডিয়াগুলো বিভিন্ন কৌশলে অধিকাংশ টিউশনি নিজেদের নিয়ন্ত্রণে রেখে ব্যবসা চালিয়ে যাচ্ছে। আবার কেউ তার টিউশনি ছাড়ার আগে মিডিয়ার সাথে যোগাযোগ রাখে যাতে অন্যকেউ টিউশনিটা নিলে সেখান থেকে একটা কমিশন পাওয়া যায়। দীর্ঘদিন ধরে চট্টগ্রাম নগরীতে চলে আসছে এই অনিয়ম। তাদের ব্যবসাও এখন বেশ রমরমা।

মিডিয়ার মাধ্যমে টিউশনি নেয়া কয়েকজন শিক্ষার্থী জানিয়েছিলেন তাদের বিরূপ অভিজ্ঞতার কথা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মানবসম্পদ ব্যবস্থাপনার ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী আব্দুল্লাহ জুনায়েদ রেদওয়ান জানান, চলতি বছরের শুরুর দিকে দুই হাজার একশ টাকা দিয়ে একটা টিউশনি নিয়েছিলাম। একমাসের মাথায় টিউশনিটা চলে যায়। নিয়ম অনুযায়ী এক মাসের মধ্যে টিউশনি চলে গেলে টাকা ফেরত দেওয়ার কথা। কিন্তু ওরা টাকা পরিশোধ করতে অনেক বিলম্ব করে। এমনকি একাধিকবার গেলেও কখনো পরে আসার কথা বলে। আবার কখনো বিকাশ নাম্বার দিয়ে যাওয়ার কথা বলে। এভাবে কয়েকবার ঘোরানোর পর আমি আর টাকা আনতে যাইনি। এই ধরনের ঘটনা প্রায় সময় ঘটে থাকে বলে জানান। আর যারা টাকা পায় তাদেরকেও কম কষ্ট পোহাতে হয় না। এতে করে শিক্ষার্থীরা হয়রানির স্বীকার হয় বলে অভিযোগ তাদের।

এবার টিউশনি মিডিয়ার বিকল্প হিসেবে ‘বিডি হোম টিউটর’ অ্যাপস তৈরি করলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং বিভাগের ২০১৩-১৪ সেশনের দুই শিক্ষার্থী মো. মঞ্জুর আলম এবং মজিবুর রহমান সিজান। চলতি বছরের ২৪ অক্টোবর থেকে চালু করা হয় অ্যাপসটি। এর আগে ‘বিডি হোম টিউটর’র কার্যক্রম অনলাইনে ওয়েবসাইট ভিত্তিক থাকলেও ব্যবহারের সুবিধার্থে এবার সেটাকে অ্যাপস আকারে তৈরি করা হল। এখন শুধুমাত্র অ্যাপসটি ব্যবহার করেই যে কেউ বিনামূল্যেই খুঁজে নিতে পারবেন টিউশনি। এমনকি অ্যাপসটি মোবাইলে ডাউনলোড করা থাকলে অভিভাবকরাও খুঁজে নিতে পারবেন নিজের পছন্দসই টিউটর।

হোম টিউটর নির্মাতা (1)
বিডি হোম টিউটর অ্যাপস নির্মাতা মো. মঞ্জুর আলম এবং মজিবুর রহমান সিজান

এ ব্যাপারে বিডি হোম টিউটরের উদ্যোক্তা মঞ্জুর আলম বলেন, শিক্ষার্থীদের জন্য টিউশনি অনেক বড় একটি সাপোর্ট। এমনকি অনেক শিক্ষার্থী আছে যারা পারিবারিকভাবে কোনো সাপোর্ট পান না। বিশেষ করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনেক মেধাবী শিক্ষার্থী দরিদ্র পরিবার থেকে উঠে আসে। টিউশনি তাদের একমাত্র ভরসা। কিন্তু টিউশনিকে ঘিরেও চলছে রমরমা ব্যবসা। টিউশনি নিতে পরিশোধ করতে হয় বড় অঙ্কের টাকা। যা একজন শিক্ষার্থীর জন্য অনেক সময় কষ্টকর হয়ে পড়ে। তাই শিক্ষার্থীদের কথা চিন্তা করে দীর্ঘদিনের প্রচেষ্টায় বিডি হোম টিউটরের আয়োজন করেছি আমরা। যাতে করে একজন শিক্ষার্থী বিনামূল্যেই তার পছন্দসই টিউশনি খুঁজে নিতে পারে।

অ্যাপসটির ব্যবহার.....
প্রথমে গুগল প্লে স্টোর থেকে ‘বিডি হোম টিউটর’ লিখে অ্যাপসটি ডাউনলোড করতে হবে। ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে একটা একাউন্ট খুলতে হবে। এরপর একজন টিচার তার একাউন্টে নিজের মোবাইল নম্বর, ব্যক্তিগত ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, কোন শ্রেণী থেকে কেন শ্রেণী পর্যন্ত পড়াতে ইচ্ছুক এবং পারিশ্রমিকের পরিমাণ উল্লেখ করে রাখতে পারবেন নিজ একাউন্টে।

আবার একজন অভিভাবকরাও চাইলে একাউন্ট খুলে রাখতে পারবেন। নিজ ঠিকানা উল্লেখ করে তার আশপাশে কম দূরত্বের পছন্দসই টিচার খুঁজে নিতে পারবেন।

অ্যাপসটির সুবিধা.....
অ্যাপসটি ব্যবহার করলে একজন অভিভাবক যেমন নিজের পছন্দমত টিউটর খুঁজে নিতে পারবেন। একইভাবে একজন শিক্ষকও ফ্রিতে টিউশনি খুঁজে নিতে পারবেন। এক্ষেত্রে একজন অভিভাবক চাইলে অ্যাপসের মধ্যে থাকা ‘পোস্ট টিউশন’ অপশনে নিজের লোকেশন এবং কেমন টিচার প্রয়োজন সেটা লিখে ফেইসবুকের মত পোস্ট করতে পারবেন। যা অন্য টিচাররা খুব সহজেই দেখতে পাবেন। মজার ব্যাপার হলো দরকষাকষিরও কোনো সম্ভাবনা নেই এখানে। তবে অভিভাবকদের সুবিধা অসুবিধার কথা চিন্তা করে তাদের লোকেশন এবং একাউন্ট গোপন রাখা হয়েছে অ্যাপসটিতে।


সর্বশেষ সংবাদ