বাস ভাঙচুর নিয়ে ধাওয়া-পাল্টা ধাওয়া আইডিয়াল-ঢাকা কলেজ শিক্ষার্থীদের

গ্রীন রোডে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সময় লাঠি হাতে প্রতিপক্ষের দিকে দৌড়ে যাচ্ছে শিক্ষার্থীরা
গ্রীন রোডে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সময় লাঠি হাতে প্রতিপক্ষের দিকে দৌড়ে যাচ্ছে শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

রাজধানীর গ্রিনরোড সড়কে  মুখোমুখি অবস্থান নিয়ে সংঘর্ষ জড়িয়েছেন ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২ মার্চ) দুপুর দেড়টার দিকে ঢাকা কলেজের বাস ভাংচুরের ঘটনাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ায় উভয়পক্ষ। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে ধাওয়া-পাল্টা ধাওয়া শেষে পরিস্থিতি স্বাভাবিক হয়েছে। পুলিশের উপস্থিতিতে সেখানে স্বাভাবিক হচ্ছে যান চলাচলও। ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় আরিফ (২১) নামে একজন আহত হয়েছেন। এক শিক্ষার্থী আহত হয়েছেন; তিনি ঢাকা কলেজের অনার্স গণিত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী। দুপুর আড়াইটার দিকে আহত অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসা হয়েছে।

আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের একটি বাস ভাঙচুর করলে এ অবস্থা তৈরি হয়েছে বলে এখন পর্যন্ত জানা যাচ্ছে। রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীদের নামিয়ে কলেজে ফেরার পথে বাসটি ভাংচুর করা হয়েছে। ঢাকা কলেজের শিক্ষার্থীদের অভিযোগ আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা বাসটি ভাঙচুর করেছে। বাসটির পেছনের ও জানালার অংশের কাচ ভেঙে গেছে।

এ সময় উভয়পক্ষের মধ্যে  ইটপাটকেল নিক্ষেপ সহ ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ঢাকা কলেজের গেইট থেকে লাঠি হাতে আইডিয়ালের শিক্ষার্থীদের ধাওয়া করলে জবাবে তারাও ইট-পাটকেল ছুড়তে থাকেন। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে নিউমার্কেট, কলাবাগান ও ধানমন্ডি থানার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা অবস্থান নিয়ে শিক্ষার্থীদের থামাতে চেষ্টা করেন।

ঘটনার সময় সেখানে ব্যাপক পুলিশ সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কন্ট্রোল রুমের অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হলে পুলিশের যৌথ দল মিলে শিক্ষার্থীদের সাথে কথা বলে পরিস্থিতি শান্ত করেন।

নিউমার্কেট জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (এডিসি) শাহেন শাহ্ বলেন, ঢাকা কলেজ এবং আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে আগে থেকেই উত্তেজনাপূর্ণ পরিস্থিতি বিরাজমান ছিল৷ বিভিন্ন সময় দুই কলেজের শিক্ষার্থীদের মনমালিন্য, ফেসবুক পোস্ট-কমেন্ট, শিক্ষকের কাছে কোচিং নিয়ে ঝামেলা নিয়ে যে ধন্ধ ছিল, তা নিয়ে আজকের সংঘর্ষের ঘটনা ঘটে৷ 

শাহেন শাহ্ বলেন, আমরা যতটা জেনেছি গতকাল ঢাকা কলেজে এবং আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের মধ্যে মারামারি হয়৷ এতে ঢাকা কলেজের  দুইজন শিক্ষার্থীকে মেরেছিল আইডিয়ালের শিক্ষার্থীরা৷ আজ ঢাকা কলেজের একটি বাসে ঢিল ছুঁড়েছিল আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা৷ এই ঘটনা ক্যাম্পাসে জানাজানি হলে উত্তেজিত শিক্ষার্থীদের মধ্যে এই পরিস্থিতির সৃষ্টি হয়৷ পুলিশ এবং শিক্ষকরা মিলে পরিস্থিতি স্বাভাবিকে এনেছে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ