কওমি শিক্ষার্থীরা টিকা পাবেন কাল থেকে

প্রতীকী ছবি
প্রতীকী ছবি  © প্রতীকী

ভাসমান জনগোষ্ঠী এবং কওমি মাদ্রাসাগুলোতে আগামীকাল রবিবার (৬ ফেব্রুয়ারি) থেকে টিকাদান কর্মসূচি শুরু করতে যাচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। শনিবার (৫ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনার টিকা ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শামসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

সচিব শামসুল হক বলেন, আগামীকাল বিকেলে বা সন্ধ্যায় কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে ভাসমান জনগোষ্ঠীর টিকাদান কর্মসূচি শুরু হবে। ১ দিনে কত সংখ্যক মানুষকে টিকা দেওয়া হবে তা এখনো নির্ধারণ করা হয়নি। আজই আমরা সংখ্যা নির্ধারণ করে জানিয়ে দেবো। তবে আমাদের প্রস্তুতি থাকবে অন্তত ১ হাজার মানুষকে টিকার আওতায় আনার।

আরও পড়ুন: মহিলা কোটায় পুরুষ প্রার্থীদের নিয়োগ দিতে চায় এনটিআরসিএ

শামসুল হক আরও বলেন, আগামীকাল সকাল থেকে আমরা কওমি মাদ্রাসার শিক্ষার্থীদের টিকা দেবো। শিক্ষার্থীদের তালিকা নিয়ে সেভাবে নির্ধারণ করা হবে আমরা ১ দিনে কত সংখ্যক শিক্ষার্থীকে টিকা দেবো। সেটাও আমরা আজই নির্ধারণ করবো। পরবর্তীতে সেই তথ্য আমরা জানাবো।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছিলেন, ভাসমান বা অস্থায়ীভাবে বসবাসকারীদের জনসনের টিকা দেওয়ার কথা ভাবছে সরকার। কারণ এটি সিঙ্গেল ডোজ টিকা।

আরও পড়ুন: ঢাবিতে হল খোলা থাকবে, সশরীরে চলবে পরীক্ষা

প্রসঙ্গত, সরকারিভাবে স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোতে ঠিকা কার্যক্রম চললেও কওমি মাদ্রাসা ও ভাসমান জনগোষ্ঠী এ সুবিধার বাইরে ছিল। এরইমধ্যে টিকা নেওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ১৮ করা হয়েছে। কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের (বেফাক) একাধিক দায়িত্বশীল আলেম জানিয়েছিলেন, মাদ্রাসার ছাত্রদের টিকা দেওয়ার বিষয়ে কোনও রোডম্যাপ হয়নি। ব্যক্তিগতভাবে শিক্ষার্থীদের স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে যোগাযোগ করে টিকা দেওয়ার বিষয়ে উৎসাহ দেওয়া হলেও প্রাতিষ্ঠানিক কোনও নির্দেশনা ছিল না।

 


সর্বশেষ সংবাদ