চার মাস পর বিশ্বে করোনায় মৃত্যুর রেকর্ড

বাড়ছে করোনার সংক্রমণ
বাড়ছে করোনার সংক্রমণ   © ফাইল ফটো

মহামারি করোনভাইরাসের সংক্রমণে আবারো দিশেহারা বিশ্ব। বিশ্বের কোথাও কোথাও টিকা ও বিধিনিষেধ বিরোধী বিক্ষোভ দেখা যাচ্ছে। আবার কোথাও করোনার চতুর্থ ডোজ টিকা দেওয়ারও প্রস্তুতি চলছে। এ রকম পরিস্থিতিতে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েছে।

এদিন সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন ৩৫ লাখ ২০ হাজার ৫৪৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ১০ হাজার ৬৪২ জনের। গত ১৫ সেপ্টেম্বরের পর করোনায় মৃত্যু ১০ হাজারের নিচেই ছিল। চার মাস পর দৈনিক মৃত্যু সংখ্যা ১০ হাজার ছাড়াল।

এর আগে বুধবার (২৬ জানুয়ারি) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছিল ৯ হাজার ৬৪৭ জনের। একই সময়ে করোনায় আক্রান্ত হয়েছিল ৩৩ লাখ ২০ হাজার ৪৩৯ জন।

আরও পড়ুনঃ গেস্টরুমের শাস্তি ১০ মিনিট লাইটের দিকে তাকিয়ে থাকা

করোনা সংক্রমণ ও মৃত্যুর পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৩৬ কোটি ২৯ লাখ ৩৭ হাজার ৩২৩ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৪৫ হাজার ১৭৮ জনে। আর সুস্থ হয়েছেন ২৮ কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ১৮৯ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ কোটি ৪১ লাখ ৭৬ হাজার ৪০৩ জন। মোট মৃত্যু হয়েছে ৮ লাখ ৯৮ হাজার ৬৮০ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩ লাখ ৬৯ হাজার ৫৮৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ লাখ ৯১ হাজার ৭২৯ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ২ কোটি ৪৫ লাখ ৫৩ হাজার ৯৫০ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৫০৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৭ লাখ ৩০ হাজার ৫৫৬ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ২৯ হাজার ৭৪৭ জন।

পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন এক কোটি ৬১ লাখ ৪৯ হাজার ৩১৯ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৫৪ হাজার ৭০২ জন।

আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম এবং জার্মানি দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩৮তম।


 


সর্বশেষ সংবাদ