যে ব্যায়ামগুলো করোনাকালে উপকারে আসবে

শরীর বুঝে হালকা ব্যায়াম করা শুরু করতে পারেন।
শরীর বুঝে হালকা ব্যায়াম করা শুরু করতে পারেন।  © সংগৃহীত ছবি

কোভিড নিয়ে চিন্তার শেষ নেই। এরই মধ্যে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আতঙ্কে কাঁপছে বিশ্ব। ক্রমশই বেড়ে চলেছে সংক্রমনের হার। যদিও এই ভ্যারিয়েন্টে সর্দি-কাশি-হালকা জ্বর থাকছে প্রথম তিন-চার দিন। তবে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন সবাই। কিন্তু তারপরেও থেকে যাচ্ছে ক্লান্তি এবং দুর্বলতা। এই অবস্থায় শরীর ফিট রাখতে কিছু ব্যায়ম উপকারে আসতে পারে।

চিকিৎসক অনুমতি দিলে, আপনি দিনে কিছুক্ষণ ব্যায়াম করতে পারেন। কিন্তু কী ধরনের ব্যায়ম করলে উপকার হবে তা জেনে নিন- 

হাঁটা

বাড়ির মধ্যেই কিছু ক্ষণ হাঁটাহাঁটি করে দেখে নিন কতটা হাঁপিয়ে যাচ্ছেন। যদি মনে হয় পারবেন, তা হলে স্পট ওয়াকিং বা এক জায়াগায় হাঁটতে পারেন। তবে সেটা ১০-১২ মিনিটের বেশি নয়।

আরও পড়ুন: ৪ মাস পর ফের করোনা সংক্রমণ ছাড়াল ২ হাজার

সিটিং মার্চ

যদি দেখে হাঁটতে কষ্ট হচ্ছে, তা হলে একটা চেয়ার বসুন। এক জায়গায় বসেই হাঁটার ভঙ্গিতে পা চালান। এটাকে বলে সিটিং মার্চ।

পায়ের পাতার ব্যায়াম

টিপ-টো এক্সারসাইজ বা পায়ের পাতার ব্যায়াম বসে বসেই করতে পারবেন। পায়ের পাতা টানটান করুন। গোল করে ঘোরান। প্রথম ডান দিক দিয়ে গোল করে, তারপর বাঁ দিক দিয়ে। পায়ের আঙুল টানটান করুন। দাঁড়িয়ে পায়ের আঙুলে উপর ভর দিয়ে উঁচুতে ওঠার চেষ্টা করুন। সিঁড়ির কয়েক ধাপ ওঠা-নামা (খুব বেশি নয়) করতে পারেন। সিঁড়ির ধাপে পা রেখে হাটু ভাজ করে পা স্ট্রেচ করার ব্যায়মগুলোও করে দেখে নিন আপনার কতটা অসুবিধা হচ্ছে।

আরও পড়ুন: করোনা পরিস্থিতি বুঝে এসএসসি ও এইচএসসি পরীক্ষা

স্ট্রেচিং

হালকা স্ট্রেচিং এক্সারসাইজ করতে পারেন। হাত, পা, হাটু, শরীরের উপর অংশ, শরীরের নীচের অংশ স্ট্রেচ হয়, এমন ধরনের সহজ ব্যায়াম করুন। হাত সামনের দিকে বা উপর দিকে তোলা-নামানোর ব্যায়মগুলো করতে পারেন। এতে বেশি ক্লান্তি আসবে না।

যোগ

সুস্থ থাকতে যোগাসনের বিকল্প নেই। কারণ যোগ শরীরে পাশাপাশি মনের সুস্থাতার জন্যেও কার্যকর। ১৫-২০ মিনিট সহজ কিছু আসন এবং নিঃশ্বাস-প্রশ্বাসের আসনগুলো করতে পারেন।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ