রাইট টু পিসের কর্মশালা

‘করোনা তরুণদের মানসিক চাপ বাড়াচ্ছে’

কর্মশালার আয়োজন করেছে রাইট টু পিস
কর্মশালার আয়োজন করেছে রাইট টু পিস   © টিডিসি ফটো

মানসিক চাপ এবং এ থেকে সৃষ্ট মানসিক অসুস্থতা প্রতিরোধের প্রয়াস হিসেবে ‘Dealing with Mental Stress: Essential Skills for a Meaningful Life’ শীর্ষক এক কর্মশালার আয়োজন করেছে রাইট টু পিস (আরটুপি)।

ইউরোপীয় ইউনিয়নের পৃষ্ঠপোষকতায় রাইট টু পিস পরিচালিত ‘Building Peace and Social Cohesion through a Sensible Response towards COVID 19’ প্রজেক্টের অধীনে গত বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

বিশেষজ্ঞ মনোবিদ হিসেবে এ কর্মশালাটি পরিচালনা করেন মনোবিদ এবং কাউন্সেলর হুরে জান্নাত। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ছিলেন রাইট টু পিস এর অনারারি প্রধান পৃষ্ঠপোষক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড . সাবের আহমেদ চৌধুরী।

তিনি বলেন, বর্তমান তরুণ সমাজের মানসিক স্বাস্থ্যের জন্য স্ট্রেস বা মানসিক চাপ একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। করোনাকালীন সময়ে এর প্রভাব আরও বৃদ্ধি পেয়েছে। তাই এখনই সময় এ ব্যাপারে সচেতন হওয়া এবং এটি কাটিয়ে উঠতে প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা।

কর্মশালার প্রশিক্ষক এবং মনোবিদ হুরে জান্নাত বলেন, অতিরিক্ত মানসিক চাপ আমাদের জীবনীশক্তিকে নষ্ট করে দিতে পারে। এটি আমাদের সামাজিক জীবনেও নেতিবাচক প্রভাব ফেলে। তাই নিজের জন্য, একই সাথে পরিবার ও সমাজের কল্যাণের জন্য বিষয়টি নিয়ে আমাদের আরও সজাগ হতে হবে।

রাইট টু পিস এর ভলেন্টিয়ার তাজরিনা তাবাসসুমের সঞ্চালনায় কর্মশালায় আরও বক্তব্য রাখেন ভলেন্টিয়ার রুহি রুসাবা জাহওয়া জাহান।

এই কর্মশালায় দেশের নানা প্রান্ত থেকে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিভিন্ন অ্যাক্টিভিটিজের মাধ্যমে মানসিক চাপ কিভাবে মোকাবেলা করতে হবে, সে সম্পর্কে ধারণা দেয়া হয়।


সর্বশেষ সংবাদ