সুখবর এলো! বাংলাদেশে করোনার ওষুধ মিলবে ১৮ মে

ক’দিন আগেই করোনার চিকিৎসায় এন্টি ভাইরাল ওষুধ রেমডেসিভির চলতি সপ্তাহে পাওয়া যাবে বলে জানিয়েছিল ওষুধটি প্রস্তুতকারক কোম্পানি গিলিয়েড সায়েন্সেসের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেন ও’ডে। সে ঘোষণা কার্যকর হয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের দ্য ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন ওষুধটি করোনা চিকিৎসায় জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য অনুমতি দিয়েছে।

তবে নতুন সুখবর হলো- বাংলাদেশেও মিলছে এই ওষুধ। দেশের এসকে-এফ কোম্পানি আগামী ১৮ মে’র মধ্যে এই ওষুধ বাজারে আনছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) সূত্র এমনটাই জানিয়েছে।

জানতে চাইলে ডিজিডিএ পরিচালক মো. রুহুল আমিন বলেন, আমাদের দেশে ছয় প্রতিষ্ঠানকে রেমডেসিভির তৈরির অনুমোদন দেওয়া হয়েছে; এর মধ্যে দুটি প্রতিষ্ঠান উৎপাদন প্রক্রিয়ার মধ্যে আছে। একটি হচ্ছে এসকে-এফ ফার্মাসিটিকলস এবং আরেকটি বেক্সিমকো ফার্মাসিটিউকলস। এর মধ্যে এসকে-এফ অনেকটা এগিয়ে গেছে, তাদের ওষুধ আগামী ১৮ মের মধ্যে বাজারজাত করবে। তিনি আরও বলেন, যেসব কোম্পানি রেমডেসিভির উৎপাদন করবে তারা এর গুণগতমান নিশ্চিত করবে। কোম্পানিগুলো ওষুধের স্যাম্পল আমাদের কাছে জমা দেবে। আমরা সেই স্যাম্পল আমাদের ল্যাবরেটরিতে পরীক্ষা করে মান যাচাই করবো।

জানা গেছে, দেশের মোট ৬টি কোম্পানি ওষুধটি তৈরিতে অনুমোদন পেয়েছে। এগুলো হলো বিকন, এসকে-এফ, বেক্সিমকো, হেলথকেয়ার ও ইনসেপটা। এর মধ্যে এসকে-এফ কোম্পানি আগামী ১৮ মে’র ওষুধটি বাজারে আনবে।
আরেকটি সূত্র জানায়, চলতি মাসের মধ্যেই দেশের দুই প্রস্তুতকারক কোম্পানি আর জুনের মাঝামাঝি সময়ের মধ্যে বাকি চারটি কোম্পানি তাদের উৎপাদিত রেমডেসিভির বাজারে আনতে যাচ্ছে।

পড়ুন: গোলাম আযমের মরদেহে ছুড়ে মারা জুতা অর্ধলাখ টাকায় নিলাম হলো

জানা গেছে, অন্যান্য দেশের মতো বাংলাদেশেও করোনা আক্রান্তদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার হচ্ছে। রেমডেসিভিরের আগে এ ওষুধটিকেই করোনা চিকিৎসায় সবচেয়ে সম্ভাবনাময় ওষুধ হিসেবে বিবেচনা করা হচ্ছিল। যদিও এটির কার্যকারিতা নিয়ে বিতর্ক আছে। তবু বাংলাদেশি কয়েকটি ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান হাইড্রোক্সিক্লোরোকুইন, রেমডেসিভিরসহ বিভিন্ন দেশে করোনার চিকিৎসায় ব্যবহৃত সম্ভাবনাময় কয়েকটি ওষুধ উৎপাদনে আগ্রহী হয়ে ডিজিডিএর কাছে আবেদন করে। এর পরই ডিজিডিএ থেকে রেমডেসিভিরসহ পাঁচটি ওষুধ উৎপাদনের জন্য কোম্পানিগুলোকে রেজিস্ট্রেশন দেওয়া হয়।

করোনাভাইরাস চিকিত্সার জন্য এখনও কোনো ওষুধ অনুমোদিত নয়৷ এর আগে মার্কিন প্রেসিডেন্ট কোভিড-১৯ এর সম্ভাব্য চিকিত্সায় এফডিএ অনুমোদিত ম্যালেরিয়া ওষুধ হাইড্রোক্সাইক্লোরোকুইনকে জরুরী ব্যবহারের অনুমোদন দিয়েছিল। তবে কোনো বড় পরীক্ষায় ওষুধটির কাজ করছে কিনা, তা দেখা হয়নি৷ যদিও ট্রাম্প ভারত থেকে প্রচুর হাইড্রোক্সাইক্লোরোকুইন আমদানি করেছে৷


সর্বশেষ সংবাদ