নতুন বছরে বই উৎসব নিয়ে শঙ্কা

নতুন বই হাতে শিক্ষার্থীরা
নতুন বই হাতে শিক্ষার্থীরা  © ফাইল ছবি

মাধ্যমিক স্তুরের বই ছাপার কাজ শেষ না হওয়ায় নতুন বছরের বই উৎসব নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। দ্বিতীয় দফার দরপত্র আহ্বানের কারণে দেরিতে বই ছাপার কাজ শুরু হওয়ায় এই শঙ্কা তৈরি হয়েছে।তবে প্রাথমিক স্তরে বই ছাপার কাজ প্রায় শতভাগ শেষ হওয়ায় এই স্তুরের নতুন বই নিয়ে সংশয় নেই বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ৫ থেকে ৬টি মুদ্রণ প্রতিষ্ঠান আর্থিক সংকটে কাগজ কিনতে না পারায় মাধ্যমিকের বইয়ের ছাপার কাজ পিছিয়ে পড়ে। এ কারণে মাধ্যমিকের শতভাগ বই ডিসেম্বরের আগে ছাপা শেষ করা এবং মাঠ পর্যায়ে পৌঁছানো সম্ভব হবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনসিটিবি সদস্য (পাঠ্যপুস্তক) অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম বলেন, ‘মাধ্যমিকের ৪৫ শতাংশ বই মাঠে পৌঁছে গেছে। আর ছাপা হয়েছে ৬৫ শতাংশের মতো। বড় প্রেসগুলোতে কোনও সমস্যা নেই। ৫-৬টি প্রেস কাগজ কিনতে গিয়ে দুর্বল হয়ে পড়েছে। যারা দেরিতে শুরু করেছে, তাদের কাছ থেকে ৫০ শতাংশ বই নিতে হবে। এটুকু ছাড়া আর কোনও গ্যাপ নেই।’

প্রসঙ্গত, ২০২২ শিক্ষাবর্ষে এবার প্রাথমিক ও মাধ্যমিক স্তরের জন্য মোট ৩৪ কোটি ৭০ লাখ ২২ হাজার ১৩০ কপি পাঠ্যবই ছাপা হচ্ছে। এরমধ্যে প্রাথমিক স্তরের মোট বই ছাপা হচ্ছে ৯ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৮৭৪ কপি। আর মাধ্যমিক স্তরের জন্য মোট ২৪ কোটি ৭১ লাখ ৬৩ হাজার ২৫৬ হাজার কপি পাঠ্যবই ছাপা হচ্ছে।


সর্বশেষ সংবাদ