নজরুল ‘জাতীয় কবি’, রবীন্দ্রনাথকে বয়কটের ডাক নোবেলের

রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বাজে মন্তব্য আবারও বিতর্কে জড়ালেন মাইনুল আহসান নোবেল।
রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে বাজে মন্তব্য আবারও বিতর্কে জড়ালেন মাইনুল আহসান নোবেল।  © সংগৃহীত

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’ উল্লেখ করে রবীন্দ্রনাথ ঠাকুরকে বয়কটের ডাক দিয়েছেন আলোচিত সমালোচিত গায়ক মাইনুল আহসান নোবেল। তিনি বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। তার এমন মন্তব্যে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো আলোচনা-সমালোচনার ঝড় বইছে।

ফেসবুক স্ট্যাটাসে নোবেল লিখেছেন, ‘‘রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দী হতেন, কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন, তখন বিরিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিলো।’’

মুহূর্তেই নোবেলের এ বিতর্কিত স্ট্যাটাস ভাইরাল হয়। শুধুমাত্র তার পেজেই এখন প্রায় ১৭ হাজার মানুষ প্রতিক্রিয়া দেখিয়েছেন। প্রায় সাড়ে ৪ হাজার মানুষ মন্তব্য করেছেন এবং ৩শ বারের বেশি নোবেলের পেজ থেকে এ স্ট্যাটাসটি শেয়ার হয়েছে। অবশ্য মন্তব্যের ঘরে নোবেলের স্ট্যাটাস নিয়ে ব্যবহারকারীদের পক্ষে-বিপক্ষে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে।

সেজাউল সাঈদ নামে একজন ব্যবহারকারী নোবেলকে ধন্যবাদ জানিয়ে লিখেছেন, ‘‘সঠিক কথা বলার জন্য ধন্যবাদ নোবেল। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শুরু করে অনেক বিষয়ে রবীন্দ্রনাথ ষড়যন্ত্র করেছিলো’’।

আমাদের বাংলাদেশটা এমনই নিয়মটাই হচ্ছে অনিয়ম আর অনিয়ম টাই হচ্ছে নিয়ম এদেশে ভালো মানুষের ভাত নেই খারাপ মানুষের অট্টালিকার অভাব নেই এদেশে উচিৎ কথা যে বলে সেই খারাপ’’।

আরও পড়ুন: ‘হাওয়া’ সিনেমার পরিচালকের শাস্তির দাবি

কপোতাক্ষী রয় বৃষ্টি নামে একজন ব্যবহারকারী লিখেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলি কাব্যের জন্য নাইট উপাধি অর্জন করেন। কিন্তু তৎকালীন ইংরেজরা বাঙালিদের উপর শোষণ করলে তিনি নাইট উপাধি বর্জন করে। তাছাড়া নজরুল ইসলাম যখন ‘আনন্দময়ীর আগমনের’ জন্যে জেলে থাকে, তখন রবীন্দ্রনাথই তাকে উদ্দেশ্যে করে "বসন্ত" গীতিনাট্য লেখেন। এসবকে সাহিত্য বলে তোমার মতো মূর্খরা এসব না বুঝে হুদাই চিল্লাতে থাকে।

এর আগেও বহুবারই বিভিন্ন বিষয়ে নানারকম বিতর্কিত মন্তব্য করে আলোচনা-সমালোচনার জন্ম দেন 'নোবেল-ম্যান'। এবারও তার ব্যতিক্রম হলো না। এবার যাকে তাকে নয়, স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে মন্তব্য করে আলোচনায় এসেছেন তিনি। ব্যবহারকারীরা বলছেন, নোবেল এরকম বিতর্কের জন্ম দিয়ে আলোচনায় থাকতেই পছন্দ করেন।


সর্বশেষ সংবাদ