নদী বাঁচাতে ৭ ব্যান্ড নিয়ে ‘নদী রক্স’

উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।
উদ্বোধন অনুষ্ঠানে অতিথিরা।   © সংগৃহীত ছবি

নদী ও জলবায়ু বাঁচাতে তরুণ সমাজকে সচেতন করতে শুরু হয়েছে এক অভূতপূর্ব উদ্যোগ। ‘নদী রক্স-জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’ স্লোগানে ‘চিরকুট’ ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও গায়িকা শারমিন সুলতানা সুমির ভাবনায় ও সল্ট ক্রিয়েটিভসের উদ্যোগে আয়োজিত হচ্ছে অনুষ্ঠানটি। 

প্রথম পর্যায়ে দেশের ৭টি জনপ্রিয় ব্যান্ডের অংশগ্রহণে বাংলাদেশের ৭টি গুরুত্বপূর্ণ নদী নিয়ে তৈরি হবে গান ও মিউজিক ভিডিও, যা অনলাইনসহ বিভিন্ন মাধ্যমে প্রচারিত হবে। মঙ্গলবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এর উদ্বোধন করা হয়েছে। উদ্যোগটির সার্বিক সহযোগিতায় আছে সুইজারল্যান্ড দূতাবাস ও মানুষের জন্য ফাউন্ডেশন। 

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশ-এর রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, স্কয়ার গ্রুপের ডিরেক্টর অঞ্জন চৌধুরী, মানুষের জন্য ফাউন্ডেশন-এর নির্বাহী পরিচালক শাহীন আনামসহ অনেকে। 

আরও পড়ুন: যুদ্ধের হুমকির মধ্যে ইউক্রেনে যেমন রয়েছেন বাংলাদেশিরা

শারমিন সুলতানা সুমি বলেন, ‘জলবায়ু আর নদী বাঁচাতে, দেশের তরুণ সমাজকে নদীর প্রতি আকৃষ্ট করতে নদী রক্স নামে একটি উদ্যোগ শুরু হতে যাচ্ছে। যার প্রথম সিজনে দেশের ৭টি জনপ্রিয় ব্যান্ড দেশের ৭টি নদী পদ্মা, কুশিয়ারা, সাঙ্গু, চিত্রা, পশুর, ডাহুক ও বুড়িগঙ্গা নিয়ে তৈরি করবে ৭টি গান এবং সেই নদীগুলোতেই চিত্রায়ণ হবে গানগুলোর। পরবর্তী সময়ে এই ব্যান্ডগুলো নিয়ে রাজধানীসহ সারাদেশে নদী রক্স মেগা কনসার্টসহ নদীগুলোকে ঘিরে বিভিন্ন রকম ক্রিয়েটিভ পরিকল্পনা রয়েছে।’

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জলবায়ু ও নদী আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ। এই নদীকে ঘিরে গড়ে উঠেছে সভ্যতা ও জীবনের পথ চলা। কিন্তু আমাদের এই নদী ও জলবায়ুকে যদি আমরা রক্ষা করতে না পারি, তাহলে আজ ও আগামীর প্রজন্ম কিভাবে একটি বসবাসযোগ্য পৃথিবী পাবে। তাই সঙ্গীতের শক্তিতে জলবায়ু ও নদী বাঁচাতে আসুন নদী রক্সের মাধ্যমে আমরা এক সাথে কাজ করি।

উল্লেখ্য, গতবছর ডিসেম্বর মাস থেকে নদী রক্স-এর আনুষ্ঠানিক কাজ শুরু হয়েছে এবং পরবর্তী ৮ মাস ধরে এর কাজ চলবে বলে অনুষ্ঠানে জানানো হয়। তাছাড়া জলবায়ু, নদী আর সঙ্গীতকে এক করে এমন সময়োপযোগী উদ্যোগ দেশে এই প্রথম।


সর্বশেষ সংবাদ