জমে উঠেছে রাজশাহী বিভাগীয় বইমেলা

  © টিডিসি ফটো

জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় আয়োজিত রাজশাহী বিভাগীয় বই মেলা জমে উঠেছে। বইয়ের স্টলগুলোতে বাড়তে শুরু করে ক্রেতা-দর্শনার্থীদের ভিড়। পরিবার-পরিজনদের সঙ্গে প্রাণের বইমেলা প্রাঙ্গণে শিশুদের আগমনে ফিরেছে উচ্ছ্বাস।

রাজশাহী কলেজ মাঠে ৭ দিনব্যাপী এই বইমেলা শুরু হয় ৯ সেপ্টেম্বর। মেলায় অংশ নিয়েছে দেশের খ্যাতনামা ৬০টি প্রকাশনা প্রতিষ্ঠান।

বুধবার (১৩ সেপ্টেম্বর) সন্ধ্যায় বই মেলায় গিয়ে দেখা যায়, বাতিঘর, গ্রন্থ রাজ্য, আলিয়া পাবলিকেশন, কথা প্রকাশ, গ্রন্থ কুটির, অনিন্দ্র‍্য প্রকাশনীসহ অধিকাংশ স্টল ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। এরমধ্যে শিশু-কিশোরদের নজর কাড়ছে কিন্ডার বুকস এর স্টলটি। নজরকাড়া প্রচ্ছদ, নান্দনিক ডিজাইন আর দুর্দান্ত সব ইলাস্ট্রেশন চিত্র শিশুদের আর্কষণ করছে। 

মেলায় শিশুতোষ বইয়ের যেমন কাটতি রয়েছে, তেমনি চাহিদা রয়েছে উপন্যাস, গল্প, কবিতা ও ইতিহাসনির্ভর বইগুলোরও।

নগরীর হেতেম খা এলাকার সালেহা বেগম পঞ্চম শ্রেনীর পড়ুয়া ছেলে ফয়সাল জামিল নিয়ে এসেছেন বই মেলায়। তিনি বলেন, বাচ্চারা মনের আনন্দে বইয়ের স্টলগুলো ঘুরে ঘুরে দেখছে। বই পছন্দ করছে। মেলার স্টল গুলো ঘুরে দেখলাম বাচ্চাদের অনেক সুন্দর সুন্দর বই রয়েছে। মেলায় আরও অনেক প্রকার বই রয়েছে। যেগুলো সচরাচর লাইব্রেরিতে পাওয়া যায় না।

শিশু শ্রেণির ছাত্রী নায়লা আলম এসেছিল মা ও ভাইয়ের সঙ্গে। তারও পছন্দ ছড়া আর কার্টুনের বই। মেলায় এসে খুব ভালো লাগছে বলে জানায়

ঝিঙ্গে ফুল প্রকাশনের বিক্রয়কর্মী মোস্তফা বাবুল বলেন, মেলার শুরুর দিকে বিক্রি ছিল না। মেলার আর মাত্র দুদিন পরেই শেষ হবে । মেলার ৫ম দিন আজ। শেষ সময়ে মানুষের উপস্থিতি কিছুটা বেড়েছে। বই বিক্রির পরিমাণও বেড়েছে বাড়ছে। তবে প্রত্যাশা অনুযায়ী বই বিক্রি হয়নি। আশা করি, আগামী দুই দিন মেলায় মানুষের উপস্থিতি আরও বাড়বে। বই বিক্রিও বাড়বে।

মেলা শেষ হবে ১৪ সেপ্টেম্বর। মেলা উপলক্ষে কলেজ মাঠে প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত চলছে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।


সর্বশেষ সংবাদ