গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের সঙ্গে উন্নীত হলো ডিপিএস এসটিএস স্কুল ঢাকা

ডিপিএস এসটিএস স্কুল ঢাকা এবং গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের লোগো
ডিপিএস এসটিএস স্কুল ঢাকা এবং গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের লোগো  © সম্পাদিত

দিল্লি পাবলিক স্কুল (ডিপিএস এসটিএস স্কুল ঢাকা) নিজেদের গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলে উন্নীত করার ঘোষণা দিয়েছে। ফলে আঞ্চলিক পর্যায় থেকে নিজেদের আন্তর্জাতিক মানের স্কুলে উন্নীত হলো দেশের অন্যতম এই ইংরেজি মাধ্যমের শিক্ষালয়। শনিবার (০৫ মে) ডিপিএস এসটিএস স্কুল ঢাকা'র উত্তরায় অবস্থিত প্রধান ক্যাম্পাসে গ্লেনফেস্ট উৎসবের মাধ্যমে ঘোষণা জানানো হয়েছে। 

বিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের সাথে উন্নীত হওয়ার মাধ্যমে নতুন গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের উত্তরা ক্যাম্পাস শিক্ষার্থীদের উচ্চমানের শিক্ষা নিশ্চিতে সমসাময়িক শিক্ষার অভিজ্ঞতা প্রদান করব। এছাড়াও অত্যাধুনিক এ ক্যাম্পাসে শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে বলেও জানিয়েছে তারা।

এর আগে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা আঞ্চলিক অংশীদারিত্বের ভিত্তিতে তাদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করেছে। নতুন এ উদ্যোগের ফলে শিক্ষালয়টি যুক্তরাষ্ট্রভিত্তিক স্বনামধন্য বৈশ্বিক সংস্থা আইএসএস'র (ইন্টারন্যাশনাল স্কুল সার্ভিসেস) সাথে এখন থেকে অংশীদারিত্বের ভিত্তিতে পাঠদান ও অন্যান্য সেবা প্রদান করবে। বর্তমানে আইএসএস'র (ইন্টারন্যাশনাল স্কুল সার্ভিসেস) সাথে অংশীদারিত্ব রয়েছে মোনারিগু ইন্টারন্যাশনাল স্কুলের। ডিপিএস এসটিএস স্কুল ঢাকা আপগ্রেডেশনের মাধ্যমে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলে রূপান্তরিত হওয়ায় এখন থেকে  'আন্তর্জাতিক' মর্যাদাসম্পন্ন শিক্ষা প্রতিষ্ঠানে উন্নীত হয়েছে। 

আরও পড়ুন: দেশে ব্যয়বহুল শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে

এ রূপান্তরের অংশ হিসেবে, ডিপিএস এসটিএস স্কুল ঢাকা এর শিক্ষার্থীদের জন্য সৌমরোবোর কারিকুলাম এমবেডেড রোবোটিক্স, ম্যাথ বাডি’র ম্যাথ ল্যাব, এবিজারএসএম (আগ্রসোসিয়েট বোর্ড অব রয়্যাল স্কুল অব মিউজিক), মিউজিকে সার্টিফিকেশনসহ লন্ডন কারিকুলাম, আলিয়স ফ্রঁসেজের সাথে অংশীদারিত্বে ফরাসি ভাষা কোর্স -এর মতো বিভিন্ন প্রোগ্রাম চালু করবে। 

নতুন এ উদ্যোগগুলোর লক্ষ্য শিক্ষার্থীদের অ্যাকাডেমিক যাত্রাকে আরও সমৃদ্ধ করে তোলা এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত সার্টিফিকেশনসহ শিক্ষার্থীদের ভবিষ্যতে উচ্চশিক্ষা গ্রহণে মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সম্ভাবনা বৃদ্ধি করার মতো বিষয়গুলো রয়েছে।

ডিপিএস এসটিএস স্কুল ঢাকা'র হেড অব মার্কেটিং অ্যান্ড অ্যাডমিশন অফিসার নবমিতা মমতাজ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ডিপিএস এসটিএস স্কুল ঢাকা'র গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের সঙ্গে উন্নীত হওয়ার ফলে আমাদের শিক্ষার্থীরা এখন আরও বেশি শিখতে পারবে। গ্লেনরিচের সাথে সম্পৃক্ততার ফলে আমরা এখন থেকে আন্তর্জাতিক মানে উন্নীত হলো। ফলে শিক্ষার্থীরা এখন থেকে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও অন্যান্য ক্ষেত্রে আরও সুবিধা পাবে। 

আরও পড়ুন: আইন ও নীতিমালা ছাড়াই চলছে দেশের ইংরেজি মাধ্যমের শিক্ষা

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার অধ্যক্ষ ড. শিবানন্দ সিএস বলেন, আইএসএস এর সাথে এ অংশীদারিত্বের মাধ্যমে বিশ্বমানের শিক্ষা। প্রদানের ক্ষেত্রে আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন ঘটেছে। এর মাধ্যমে আমরা শিক্ষার্থীদেরকে বিশ্বায়নের এই যুগে সফল হয়ে উঠার উপযুক্ত করে গড়ে তুলবো। ডিপিএস এসটিএস স্কুল থেকে গ্লেনরিচ ইন্টারন্যাশনাল স্কুল হিসেবে পরিবর্তিত হওয়ার পর আমরা শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাবো। শিক্ষার্থীদের জন্য থাকবে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। পৃথিবী এগিয়ে যাচ্ছে, এর সাথে তাল মিলিয়ে স্কুলগুলোকেও নিজেদের কার্যক্রম আপগ্রেড করতে হবে।

তিনি বলেন, গ্রেনরিচ ইন্টারন্যাশনাল স্কুলের নতুন ক্যাম্পাসে বিশ্বমানের শিক্ষার পরিবেশের পাশাপাশি  অত্যাধুনিক সুযোগ-সুবিধা থাকবে। শিক্ষার্থীদের অ্যাকাডেমিক উন্নয়ন নিশ্চিত করার পাশাপাশি গ্রেনরিচ শিক্ষার্থীদের সার্বিক উন্নয়ন নিশ্চিত করার ওপর মনোনিবেশ করবে। ফলে শিক্ষার্থীরা একাডেমিকভাবে সফল হওয়ার সাথে সাথে নিজেদের ব্যাবহারিক দক্ষতা বিকাশের এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত বিভিন্ন কোর্স করার সুযোগ পাবে।

প্রসঙ্গত, আইএসএস'র আন্তর্জাতিক শিক্ষার সকল ক্ষেত্রে (স্কুল লিডারশিপ, স্কুল ফাইনাল ও আকাউন্টিং, শিক্ষাক্রমের মানোন্নয়ন, শিক্ষাদান এবং শেখার পদ্ধতি, নিয়োগ, প্রকিউরমেন্ট, চেইঞ্জ ম্যানেজমেন্ট, সৃজনশীলতা ও উদ্ভাবন সহ) বিস্তৃত অভিজ্ঞতা রয়েছে। প্রতিবছর আইএসএস ১২শ'টিরও বেশি আন্তর্জাতিক স্কুল এবং সহস্রাধিক শিক্ষকদের সাথে কাজ করে; যার মাধ্যমে বৈশ্বিক এ সংস্থাটি আন্তর্জাতিক শিক্ষায় অংশীদারিত্বের ক্ষেত্রে বিশ্বের অন্যতম বৃহৎ নেটওয়ার্ক তৈরি করেছে।


সর্বশেষ সংবাদ