৪ পরীক্ষার ফল প্রকাশ করল ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল
ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল  © ফাইল ছবি

চলতি বছর সিরিজে বাংলাদেশি শিক্ষার্থীদের চারটি পরীক্ষার ফল প্রকাশ করেছে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল। সর্বশেষ বুধবার ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেল এ ফল প্রকাশ করে। এর আগে গত ১০ আগস্ট ‘এএস’ এবং ‘এ’ লেভেলের ফলাফল প্রকাশ করে প্রতিষ্ঠানটি।

এ বছর বিশ্বব্যাপী পাঁচ লাখের বেশি শিক্ষার্থীর ফল প্রকাশ করেছে বিশ্ববিখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অলাভজনক প্রতিষ্ঠান ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল। বর্তমানে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ৩ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের জন্য বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে।

চলতি বছর বিশ্বের ১৪৭টি দেশের ৫ হাজার ৬০০টি স্কুলে থেকে রেকর্ড সংখ্যক ১৭ লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের সিরিজ পরীক্ষার জন্য আবেদন করেন। যা গত বছরের থেকে ১১ শতাংশ বেশি।

বাংলা, ইংরেজি এবং গণিত ছিল বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় ক্যামব্রিজ আইজিসিএসই এবং ও লেভেলের বিষয়। এছাড়া ‘এএস’ এবং ‘এ’ লেভেলের জনপ্রিয় বিষয় ছিল পদার্থবিদ্যা, রসায়ন ও গণিত।

ফলাফল প্রকাশের বিষয়ে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল এডুকেশনের গ্রুপ ম্যানেজিং ডিরেক্টর রড স্মিথ জানিয়েছেন, কঠোর পরিশ্রমের মাধ্যমে শিক্ষার্থীদের এ ফলাফল অর্জনের জন্য অভিনন্দন জানাই। আমাদের শিক্ষার্থীরা গত কয়েক বছর তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে কঠোর ধৈর্য ধারণ করেছে।

যা তাদের ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনে আরও আত্মবিশ্বাসী করে তুলেছে। এ আত্মবিশ্বাসকে কাজে লাগিয়ে তারা আগামী দিনগুলোতে আসা সব সুযোগ সঠিকভাবে কাজে লাগাতে পারবে।

বর্তমানে বাংলাদেশে ৮০টিরও বেশি স্কুল তাদের শিক্ষার্থীদের ক্যামব্রিজ প্রোগ্রাম এবং ডিগ্রি দিয়ে থাকে। শিক্ষার্থীদের জন্য ক্যামব্রিজ পাথওয়ে পাঠ্যক্রমে ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ ৭০টির বেশি এবং ‘ও’ লেভেলে ৪০টির বেশি বিষয় এবং ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলে ৫৫টির বেশি বিষয় রয়েছে।


সর্বশেষ সংবাদ