শাবিপ্রবিতে ‘চাষাভুষার টং’ চালু করলো শিক্ষার্থীরা

আন্দোলনকারীদের টং দোকান
আন্দোলনকারীদের টং দোকান  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ের সব খাবার দোকান বন্ধ করে দেয়ার প্রতিবাদে ভ্রাম্যমাণ টং দোকান চালু করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীরা। গতকাল রাতে তারা এই টং দোকান চালু করেছে। দোকানের নাম দিয়েছে ‘চাষাভুষার টং’।

টানা অষ্টম দিনের মতো ভিসি অধ্যাপক ফরিদের পদত্যাগের দাবিতে আন্দোলন করছে শিক্ষার্থীরা। আন্দোলন দমাতে প্রশাসন বিশ্ববিদ্যালয়ের সব খাবারের দোকান বন্ধ করে দেয়। একই সঙ্গে আন্দোলনে অনশনকারা যাতে কোনো মেডিকেল সুবিধা না পায় সেজন্য মেডিকেল সাপোর্টও বন্ধ করে দিয়েছে প্রশাসন।

শিক্ষার্থীরা জানান, আন্দোলন বন্ধে প্রশাসন ক্যাম্পাস ও আশেপাশের খাবার দোকানগুলো বন্ধ করে দিয়েছে। এতে শিক্ষার্থীদের খাবারের সমস্যা হচ্ছে। তাই এই দোকান চালু করা হয়েছে। দোকানের নামকরণের বিষয়ে তারা বলেন, শিক্ষকরা বলেছিলেন তারা চাষাভুষা নন। আমরাই চাষাভুষা। তাই দোকানের এমন নামকরণ করা হয়েছে। এটা চাষাভুষাদের দোকান। এলিট শ্রেণীর লোকজনের দোকান না। ভ্রাম্যমাণ এই দোকানে চা, রুটি, বিস্কুটসহ হালকা খাবার বিক্রি করা হচ্ছে।

আরও পড়ুন- জাফর ইকবালের আশ্বাসে অনশন ভাঙতে রাজি

১৩ জানুয়ারি রাত থেকে প্রভোস্ট বডির পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে ছাত্রীরা। বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবি আদায়ে সময় চাওয়ায় আন্দোলন চালিয়ে যায় শিক্ষার্থীরা। পরে ছাত্রলীগ ও পুলিশের অ্যাকশনের পর সেই আন্দোলন ভিসির পদত্যাগের আন্দোলনে রূপ নেয়। দাবি আদায়ে অনশন শুরু করেন ২৪ জন শিক্ষার্থী। একজনের বাবা অসুস্থ হওয়ায় তিনি অনশন ভেঙে বাড়ি যান। পরে আরও পাঁচ শিক্ষার্থী অনশনকারীদের সাথে যোগ দেন। এদিকে দফায় দফায় আলোচনা করেও শিক্ষার্থীদের আন্দোলন থেকে সরাতে পারেনি সরকার। শিক্ষামন্ত্রী ডা. দিপু মনির বারবার আশ্বাসেও মন গলেনি শিক্ষার্থীদের।


সর্বশেষ সংবাদ