বুটেক্সের আন্দোলন খতিয়ে দেখতে কমিটি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত ছবি

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) আন্দোলন খতিয়ে দেখতে কমিটি গঠন করা হয়েছে। বুধবার (১২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শাহ্ আলিমুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশ এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, গত ৮ জানুয়ারি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) সম্মুখে প্রধান সড়ক অবরোধ করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন করা, ৮-৯ জানুয়ারি উপাচার্যসহ ডীন ও বিভাগীয় প্রধানদের অবরুদ্ধ করে রাখা, শিক্ষকদের সাথে অসৌজন্যমূলক ও অশোভনীয় অচরণ করা, কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার করে স্লোগান দেয়া,

আরও পড়ুন: গুচ্ছের একটি বিশ্ববিদ্যালয়ও ভর্তি কার্যক্রম শেষ করতে পারেনি

এতে আরও বলা হয়, রেজিস্ট্রারকে অবমাননা করে ব্যাঙ্গাত্মক ছবি প্রদর্শনসহ বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশকে অস্থিতিশীল করার বিষয়টি তদন্তের জন্য অনুমোদনক্রমে নিম্নোক্তভাবে কমিটি গঠন করা হলো।

পাঁচ সদস্য কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মশিউর রহমান খাঁন, সদস্য সচিব এ.কে.এম আশিকুর রহমান মজুমদার। এতে সদস্য করা হয়েছে অধ্যাপক ড. মোহাম্মদ আলী, সেলিমা সুলতানা শিমু ও মো. মাহমুদুল হাসানকে। কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, ঘটনার বিস্তারিত বিবরণসহ কারণ উদঘাটন। দায়ী শিক্ষার্থী/ব্যক্তি/ব্যক্তিগণকে চিহ্নিতকরণ। ঘটনার নেপথ্যের ব্যক্তিগণকে চিহ্নিতকরণ। করণীয় বিষয়ে সুপারিশ প্রদান।

আরও পড়ুন: বাধা উপেক্ষা করে ঢাবিতে দ্বিতীয়বার ভর্তিচ্ছুদের বিক্ষোভ (ভিডিও)

এতে আরও বলা হয়, কমিটিকে তদন্তের স্বার্থে বিশ্ববিদ্যালয়ের যে কোন শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীকে জিজ্ঞাসাবাদ করতে পারবেন। কমিটিকে আগামী ১০ (দশ) কর্মদিবসের মধ্যে রেজিস্ট্রার বরাবর প্রতিবেদন দাখিল করার জন্য অনুরোধ করা হলো।

উল্লেখ্য, রবিবার সকাল ১০টা রাত ১২টা পর্যন্ত অনলাইন পরীক্ষার নীতিমালা চেয়ে ভিসি, রেজিস্ট্রার ও ডিন কমিটিকে অবরুদ্ধ করে রাখেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা। এছাড়া দিনভর ৫ দাবিতে বিক্ষোভে উত্তাল ছিল পুরো বুটেক্স ক্যাম্পাস। এর আগে, গত শনিবার ৫ দফা দাবিতে বুটেক্স শিক্ষার্থীরা মহাখালী-সাতরাস্তা সড়ক অবরোধ করে রাখেন। পরে ভিসির আশ্বাসে অবস্থান থেকে সরে আসেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ