বুয়েটের সব নির্যাতন তদন্তে কমিশন গঠন, দায়িত্বে অবসরপ্রাপ্ত বিচারপতি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আবাসিক হলে সংঘটিত নির্যাতন-র‍্যাগিংয়ের বিষয় তদন্তে কমিশন গঠন করেছে সরকার। ‘দ্যা কমিশন অব ইনকোয়ারি অ্যাক্ট, ১৯৫৬’ এর ক্ষমতাবলে অবসরপ্রাপ্ত বিচারপতি মো. মিফতাহ উদ্দীন চৌধুরীর সমন্বয়ে এক সদস্য বিশিষ্ট তদন্ত কমিশন গঠন করা হয়। বুধবার (১৬ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়।

আদেশে বুয়েটের আবাসিক হল ছাড়াও দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়েও নির্যাতন-র‍্যাগিং বন্ধের বিষয়টিও উল্লেখ করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, তদন্ত কমিশনের কার্যপরিধির মধ্যে রয়েছে, বুয়েটের আবাসিক হলগুলোতে সংঘটিত নির্যাতন র‍্যাগিংয়ের বিষয়ে তদন্তপূর্বক প্রতিবেদন প্রদান করা। বুয়েটের আবাসিক হল এবং বাংলাদেশের অন্যান্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে নির্যাতন-র‍্যাগিং বন্ধের জন্য সুনির্দিষ্ট সুপারিশ প্রদান করা। এছাড়াও এই সংশ্লিষ্ট যে কোনো ধরনের ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেওয়া।

এতে আরও বলা হয়েছে, গঠিত এ তদন্ত কমিশন ‘দ্যা কমিশন অব ইনকোয়ারি অ্যাক্ট, ১৯৫৬’ অনুসারে এবং হাইকোর্ট বিভাগের আদেশ অনুযায়ী তদন্ত শেষ করে আগামী ৩০ দিনের মধ্যে আদালতের কাছে প্রতিবেদন দাখিল করবে।

জননিরাপত্তা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় তদন্ত কমিশনকে সাচিবিক সহায়তা প্রদানসহ সকল প্রকার সহযোগিতা প্রদান করবে। তদন্ত কমিশনের সদস্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের একজন বিচারকের মর্যাদা, আর্থিক ও অন্যান্য সুবিধা ভোগ করবেন বলেও উল্লেখ করা হয়।

এই প্রজ্ঞাপন অবিলম্বে কার্যকর হবে বলেও জানানো হয়।


সর্বশেষ সংবাদ