প্রথম ধাপের ভর্তি শেষে বুটেক্সের ৬০ শতাংশ আসন ফাঁকা

ভর্তি অফিসে শিক্ষার্থীদের ভিড়
ভর্তি অফিসে শিক্ষার্থীদের ভিড়  © টিডিসি ফটো

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়  বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ২০২৩-২৪ সেশনের স্নাতক প্রথম বর্ষের প্রথম ধাপের ভর্তি কার্যক্রম শেষে আসন ফাঁকা রয়েছে ৬০ দশমিক ৪৯ শতাংশ। ভর্তি হয়েছেন মাত্র ৩৯ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী।

বুধবার (৮ মে ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা শফিকুল ইসলাম এ তথ্য জানান।

জানা গেছে, বুটেক্সের ১০টি বিভাগের অধীনে মোট ৬১০ আসন পূরণের জন্য মেধাক্রম ১ হতে ২০০০ পর্যন্ত এবং মুক্তিযোদ্ধা ও উপজাতি কোটায় শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়। যার মধ্যে ভর্তি হয়েছে ২৪১ জন শিক্ষার্থী এবং আসন ফাঁকা রয়েছে ৩৬৯টি।

এদিকে আশানুরূপ শিক্ষার্থী ভর্তি না হওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সমালোচনা করেছেন শিক্ষার্থীরা। ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ, ভর্তির দিন নির্ধারণ, এক দিনে অনেক শিক্ষার্থীকে ভর্তির জন্য ডাকা নিয়ে প্রশ্ন তুলছেন তারা। 

জানা যায়, অন্যান্য বছরে ১৫০০ হতে ১৮০০ মেরিট লিস্টের মধ্যে আসন সম্পন্ন হয় বুটেক্সে। যদিও তখন একাধিক দিনে ভর্তি কার্যক্রম চলতো। কিন্তু এ বছর একই দিনে ভর্তি কার্যক্রম শেষ করার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এটি বাস্তবায়নে প্রথম দিনেই ৬০০ আসনের বিপরীতে  ২ হাজার শিক্ষার্থীকে ডাকা হয়। কিন্তু একই দিনে প্রকৌশল গুচ্ছে  ভর্তি কার্যক্রম থাকায় অধিকাংশ শিক্ষার্থী আসন পাওয়া নিয়ে শঙ্কায় থাকায় ভর্তি হতে আসেনি। 

আসন ফাঁকা থাকা এবং কম শিক্ষার্থী ভর্তি হওয়ার বিষয়ে জানার পর ভর্তিচ্ছু শিক্ষার্থীদের মধ্যে যারা প্রকৌশল গুচ্ছের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছেন তারাও বুটেক্সে ভর্তি হতে না পেরে এবং একই দিনে একাধিক শিক্ষার্থীকে ভর্তির জন্য ডাকায় ক্ষোভ জানিয়েছেন।

এ বিষয়ে জানতে বুটেক্সের উপাচার্য অধ্যাপক ড. শাহ আলিমুজ্জামানের ব্যবহৃত মুঠোফোনে একাধিকবার কল দেওয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। 


সর্বশেষ সংবাদ