সিমাগো র‌্যাঙ্কিংয়ে ৯ ধাপ এগিয়েছে হাবিপ্রবি

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৪ সালের বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এ তালিকায় বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৭৬২টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। দেশের সেরা এই বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ৯ ধাপ এগিয়ে ২২তম অবস্থানে এবং যা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয়। গতবার এই অবস্থান ছিল ৩১তম।

গবেষণা, সামাজিক প্রভাব ও উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এই র‌্যাঙ্কিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদা র‌্যাঙ্কিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিক র‌্যাঙ্কিং প্রকাশ করে থাকে। সার্বিক র‌্যাঙ্কিং করার জন্য তারা গবেষণায় ৫০ শতাংশ, উদ্ভাবনে ৩০ শতাংশ এবং সামাজিক প্রভাবে ২০ শতাংশ পয়েন্ট দিয়ে থাকে।

র‌্যাঙ্কিং অনুযায়ী গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব- এই তিন সূচকে হাবিপ্রবির অবস্থান দেশে যথাক্রমে , ২৯তম, ৩৬তম ও ১৯তম। আর তিনটি বিষয় মিলে হাবিপ্রবির সার্বিক অবস্থান দেশে ২২তম। 

তথ্য বিশ্লেষণে দেখা গেছে বিগত বছরগুলোতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের অবস্থান উঠানামা করেছে। গতবছর হাবিপ্রবির অবস্থান ছিল ৩১তম।র‌্যাঙ্কিং অনুযায়ী গবেষণা, উদ্ভাবন প্রভাব ও সামাজিক প্রভাব- এই তিন সূচকে হাবিপ্রবির অবস্থান ছিল  দেশে যথাক্রমে ২৬তম, ৩১তম ও ৩০তম।

২০২২ সালে হাবিপ্রবির অবস্থান ছিল ২৯ তম।র‌্যাঙ্কিং অনুযায়ী গবেষণা, উদ্ভাবন প্রভাব ও সামাজিক প্রভাব- এই তিন সূচকে হাবিপ্রবির অবস্থান ছিল  দেশে যথাক্রমে ১৯তম, ৩৪তম ও ২৯তম।অর্থাৎ বিগত বছরগুলোতে এই র‌্যাঙ্কিংয়ে ক্রমাগতভাবে  হাবিপ্রবির অবস্থান উন্নতির পাশাপাশি অবনতিও হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক  অধ্যাপক ড. মো  মাহাবুব হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণার জায়গা। বর্তমান উপাচার্য স্যার ক্যাম্পাসে আসার পর বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে সম্মানজনক অবস্থানে নিয়ে যাওয়ার জন্য নির্দেশনা দিয়েছেন। তথ্য হালনাগাদ ও সরবরাহ পাশাপাশি আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে গবেষণা ক্ষেত্রকে আরও উন্নত করার জন্য কাজ চলছে।

র‌্যাঙ্কিং অনুযায়ী ২০২৪ সালে গবেষণায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)।

অন্যদিকে সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ব্র্যাক বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। 

আর উদ্ভাবন সূচকে দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হলো যথাক্রমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সেকৃবি), স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। 

আর সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) সিমাগো র‌্যাঙ্কিং ২০২৪ অনুযায়ী, দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হলো বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ, ইসলামি বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ