বিশ্বসেরা গবেষকদের তালিকায় পবিপ্রবির ১১৭ গবেষক

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি)
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি)  © ফাইল ফটো

আলপার ডগার (এডি) ‘সায়েন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং–২০২৪’ এ বিশ্বসেরা বিজ্ঞানী ও গবেষকদের তালিকায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পবিপ্রবি) সর্বমোট ১১৭ জন গবেষক জায়গা করে নিয়েছেন। উক্ত র‍্যাংকিং এ সারা বিশ্বের ২২ হাজার ৭ শত ৭৪ টি বিশ্ববিদ্যালয় থেকে ১৪ লক্ষ ৪৩ হাজার ৯১ জন বিজ্ঞানী ও গবেষক আছেন।

শুক্রবার (৫ জানুয়ারি) এডি সায়েন্টিফিক ইনডেক্স এর অফিশিয়াল ওয়েব পেজে প্রকাশিত হয় ‘এডি সাইন্টিফিক ইনডেক্স র‍্যাংকিং-২০২৪’ এর তালিকা। এই তালিকায়, এ বছরে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে গবেষকদের মঝে প্রথম স্থানে আছেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম। তিনি মৃত্তিকা বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান ও উদ্ভিদ পুষ্টি  বিষয়ে গবেষণা করে পবিপ্রবিতে ১ম, বাংলাদেশে ১৫ তম, এশিয়া মহাদেশের মাঝে ৯ হাজার ৪ শত ৮৩ তম এবং সারা বিশ্বের মাঝে ৭২ হাজার ২ শত ১৪ তম হয়েছেন। পবিপ্রবিতে গবেষকদের মাঝে ২য় অবস্থানে আছেন এম সামসুজ্জামান (বাংলাদেশে মাঝে ১২৭ তম) এবং ৩য় অবস্থানে আছেন মোহাম্মদ এবি সিদ্দিক (বাংলাদেশের মাঝে ১৭৩ তম)। 

‘আলপার ডগার সায়েন্টিফিক ইনডেক্স’ এমন একটি জরিপ যেখানে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও দেশের গবেষকদের একাডেমিক প্রকাশনায় তাদের কর্মদক্ষতাকে স্থান দেওয়া হয়। বিজ্ঞানী ও গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের গত ৬ বছরের গবেষণার এইচ-ইনডেক্স, আইটেন-ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে থাকে এডি সায়েন্টিফিক। বিশ্বের সেরা গবেষক, মহাদেশভিত্তিক সেরা গবেষক এবং দেশভিত্তিক সেরা গবেষকের তালিকা প্রকাশ করা হয় এই র‍্যাংকিংয়ে।

আরও পড়ুন: ১৬ ঘণ্টায় ৮ বিদ্যালয়ে আগুন

এবারে সেরা বিজ্ঞানী ও গবেষকের তালিকায় সারা বিশ্বের মাঝে শীর্ষে অবস্থান করছেন দক্ষিণ কোরিয়ার ইয়ং পুক ন্যাশনাল ইউনিভার্সিটি এর অধ্যাপক এইচ. জে. কিম। একক বিশ্ববিদ্যালয় হতে সর্বাধিক সংখ্যক গবেষক হিসেবে উক্ত তালিকায় প্রথম স্থানে আছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

এশিয়া মহাদেশ থেকে ৪ লক্ষ ৩৬ হাজার ২ শত ১৭ জন এবং বাংলাদেশ থেকে ১০ হাজার ৩৩ জন বিজ্ঞানী ও গবেষক আছেন এবারের জরিপে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ৬৬৫ জন এ তালিকায় স্থান করে নিয়েছেন।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরেই আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) যেখান থেকে তালিকায় জায়গা পেয়েছেন ৫০৩ জন। এরপরই ৪৮৩ জন বিজ্ঞানী ও গবেষক নিয়ে তালিকায় তৃতীয় স্থানে জায়গা করে নিয়েছে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ ইউনিভার্সিটি।


সর্বশেষ সংবাদ