হাবিপ্রবিতে ইনোভেশন ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা 

হাবিপ্রবিতে ইনোভেশন ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা 
হাবিপ্রবিতে ইনোভেশন ফর স্মার্ট বাংলাদেশ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা   © টিডিসি ফটো

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সহকারী অধ্যাপকদের নিয়ে দিনব্যাপী “ইগভর্নেন্স এন্ড ইনোভেশন ফর স্মার্ট বাংলাদেশ” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৫ নভেম্বর) সকাল সাড়ে ৯ টায় আইকিউএসি কনফারেন্স রুমে উক্ত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করা হয়। 

আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবি উপাচার্য ড. এম. কামরুজ্জামান। বিশেষ অতিথি অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইনোভেশন টিম এর আহবায়ক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদ। 

কর্মশালাটির সঞ্চালনা করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. তহিদার রহমান এবং স্বাগত বক্তব্য প্রদান করেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. শাহ্ মইনুর রহমান। টেকনিক্যাল সেশনে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো. আতিকুর রহমান।

এ সময় উপাচার্য অধ্যাপক ড. এম. কামরুজ্জামান বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুদীর্ঘ ২৪ বছর লড়াই, সংগ্রাম, জেল, জুলুম, ও নির্যাতন সহ্য করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছিলেন। ৪৬৮২ দিন তিনি জেলখানায় কাটিয়েছিলেন। যার মূল লক্ষ্য ছিল সোনার বাংলা প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধুর স্বপ্নের সেই সোনার বাংলা বিনির্মাণে কাজ করে যাচ্ছেন তারই রক্ত ও আদর্শের যোগ্য উত্তরসূরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ করে ২০০৯ সালে সরকার গঠনের পরই শুদ্ধাচার কর্মপরিকল্পনার উপর গুরুত্ব আরোপ করেন। এর প্রধান লক্ষ্য হলো স্বচ্ছতা, জবাবদিহিতা ও অংশগ্রহণমূলক প্রশাসন ব্যবস্থা গড়ে তোলা। পাশাপাশি সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি অধিকতর গুরুত্ব আরোপ করেন। এক্ষেত্রে ই-গভর্ন্যান্স ও ইনোভেশন দুটি গুরুত্বপূর্ণ উপাদান।

তিনি আরও বলেন,  মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত স্মার্ট বাংলাদেশের অংশ হিসেবে আমরা হাবিপ্রবিকে স্মার্ট ক্যাম্পাস হিসেবে গড়ে তুলতে চাই। এক্ষেত্রে আজকের প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


সর্বশেষ সংবাদ