এসএসসিতে পরীক্ষা না দিয়েই পাস এক বোর্ডের ১৭ শিক্ষার্থী

চট্টগ্রাম শিক্ষা বোর্ড
চট্টগ্রাম শিক্ষা বোর্ড  © ফাইল ফটো

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এসএসসির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ের  পরীক্ষায় অংশ না নিয়েও পাস করেছেন ১৫ শিক্ষার্থী। এর আগে একই বোর্ড আইসিটি বিষয়ের পরীক্ষা না দিয়েও জিপিএ-৫ পেয়েছিলেন দুই শিক্ষার্থী।ঘটনা জানাজানি হওয়ার পর সবার ফলাফল বাতিল করেছে কর্তৃপক্ষ।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর রেজাউল করিম গণমাধ্যমকে বলেন, ‘যখন অনুপস্থিত থেকেও দুই পরীক্ষার্থীর পাসের বিষয়ে জানা গেলো, তখন আমার মনে হলো এমন আরও থাকতে পারে। পরে কুমিল্লা শিক্ষা বোর্ড থেকে দুজন বিশেষজ্ঞ এনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিষয়ে উপস্থিতি ও ফল যাচাই-বাছাই শুরু করি। এতে দেখা যায়, আরও ১৫ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ না নিয়েও পাস করেছে। আমরা সেসব ফল বাতিল করেছি।’

তিনি আরও বলেন, ‘ফল জালিয়াতির ঘটনায় শিক্ষা বোর্ডের পক্ষ থেকে শক্তিশালী তদন্ত কমিটি গঠন করা হবে। জড়িতদের বিরুদ্ধে বোর্ডের বিধিমালা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রয়োজনে ফৌজদারি মামলা দায়ের করা হবে।’

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলার এক হাজার ১২৫টি বিদ্যালয় থেকে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পরীক্ষায় অংশ নেয় এক লাখ ৪৫ হাজার ২৪ জন। পাস করে এক লাখ ২০ হাজার ৮৭ জন।

গত ১৫ ফেব্রুয়ারি পরীক্ষা শুরু হয়। তত্ত্বীয় অংশ শেষ হয় ১২ মার্চ। ব্যবহারিক শেষ হয় ২৭ মার্চ। মোট ২১৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার শতভাগ পরীক্ষার্থী পাস করেছে এমন বিদ্যালয়ের সংখ্যা ৪৪টি।


সর্বশেষ সংবাদ