ব্লু টিক রক্ষায় অতিরিক্ত চারগুণ ডলার দিতে হবে টুইটারকে

টুইটারের নতুন মালিক ইলন মাস্ক
টুইটারের নতুন মালিক ইলন মাস্ক  © সংগৃহীত

ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পর তার কর্মীদের ‘টুইটার ব্লু’ সাবস্ক্রিপশন সেবায় ‘পেইড ভেরিফিকেশন’ প্রক্রিয়া যোগ করার নির্দেশ দিয়েছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে সাবস্ক্রিপশন সেবাকে নতুন আঙ্গিকে গুছিয়ে আনতে না পারলে কর্মীদের ছাঁটাই করার হুমকিও দিয়েছেন তিনি। সম্প্রতি ইলন মাস্ক টুইটার কিনে নেওয়ার পরপরই টুইটারে শুরু হয়েছে নানা পরিবর্তন। পাশাপাশি টুইটারের হোম পেইজেও পরিবর্তনের আভাস রয়েছে মালিকানা পরিবর্তনের পর।

টুইটারে এক ব্যবহারকারীর প্রশ্নের উত্তর দিতে গিয়ে মাস্ক জানিয়েছেন, টুইটারের ব্যবহারকারীর প্রোফাইল যাচাই করা বা ভেরিফিকেশনের সমগ্র পদ্ধতিটাই পুনর্গঠন করা হচ্ছে। তবে এর ফলে কি কি পরিবর্তন আসতে চলেছে সে সম্পর্কে স্পষ্টভাবে কিছুই জানাননি তিনি।

এবার থেকে যারা টুইটারের 'ব্লু মেম্বার' অর্থাৎ যাদের টুইটারের সাবস্ক্রিপশন রয়েছে, তাদের মধ্যেই 'ব্লু টিক' সীমাবদ্ধ রাখা হবে। এই সাবস্ক্রিপশনের জন্য নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হয়। নতুন নিয়ম অনুযায়ী সাবস্ক্রিপশনের খরচ বেড়ে ১৯.৯৯ ডলার হতে পারে। ফলে চার ডলার ৯৯ সেন্ট থেকে বাড়িয়ে ১৯ ডলার ৯৯ সেন্টে নতুন পরিকল্পনা বাস্তবায়ন করতে যাচ্ছে টুইটার। এতে বর্তমানের চেয়ে চারগুণ বেশি অর্থ খরচ করতে হবে সেবা গ্রহীতাদের।

আরও পড়ুন: সিএসপি ফেলোশিপ নিয়ে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

সাধারণত, টুইটারে সাবস্ক্রিপশন থাকলে কিছু বাড়তি সুবিধা ভোগ করা যায়। সাবস্ক্রিপশন থাকলে টুইট ইচ্ছামতো মুছতে বা সংশোধন করা যায়। এছাড়াও টুইটারে নতুন করে 'ব্লু টিক' পেতে চাইলে টাকা দিয়ে আগে সাবস্ক্রিপশন নেওয়ার নিয়মও চালু করতে পারেন মাস্ক। সেইসঙ্গে যাদের আগে থেকেই ব্লু টিক রয়েছে, তারা সেটি টিকিয়ে রাখার জন্য ৯০ দিন সময় পাবেন। এই সময়ের মধ্যে তাদের সাবস্ক্রিপশন নিয়ে ফেলতে হবে। তা না হলে ৯০ দিন পর ভেরিফায়েড অ্যাকাউন্ট থেকেও 'ব্লু টিক' উঠে যেতে পারে নতুন সিদ্ধান্তে।

টুইটারে যাদের ফলোয়ারের সংখ্যা অনেক বেশি, তারা ব্লু টিকের জন্য আবেদন করতে পারেন। সংশ্লিষ্ট ব্যক্তির প্রোফাইল যাচাই করে 'ব্লু টিক' অনুমোদন করে কর্তৃপক্ষ। এই প্রক্রিয়ায়ও পরিবর্তন আনছেন নতুন মালিক মাস্ক। পরিবর্তনের কাজ সম্পন্ন করার জন্য টুইটারের ইঞ্জিনিয়ারদের সময়সীমাও নির্ধারণ করে দিয়েছেন টুইটারের নতুন বস।

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর ৪ হাজার ৪০০ কোটি ডলারের চুক্তি সম্পন্ন করে টুইটার কিনেছেন মাস্ক। তার টুইটার অধিগ্রহণের পরেই ছাঁটাই করা হয়েছে সংস্থার সিইও পরাগ আগরওয়ালসহ সংস্থার শীর্ষ কর্মকর্তাদের। একইসাথে নভেম্বরের প্রথম সপ্তাহেই টুইটারে কর্মী ছাটাই শুরু হবে বলে আশঙ্কার করছেন সংশ্লিষ্টরা। মাস্ক ইতোমধ্যেই ব্যবস্থাপকদের ছাঁটাইয়ের তালিকা তৈরি করতে বলেছেন।