শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে যা বললেন মাউশি ডিজি

 প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক
প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক  © ফাইল ছবি

দেশে আবারও বেড়েছে করোনা সংক্রমণ। গত এক সপ্তাহে শনাক্তের হার বেড়েছে কয়েকগুণ। শুক্রবার (৭ জানুয়ারি) শনাক্তের হার ছাড়িয়েছে ৫ শতাংশ। এই অবস্থায় প্রশ্ন উঠেছে আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হবে কিনা।

শিক্ষার্থী এবং অভিভাবকদের মনে ওঠা এই প্রশ্ন করা হয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুককে। দ্যা ডেইলি ক্যাম্পাসকে তিনি বলেছেন, সংক্রমণ যে হারে বাড়ছে এটি আসলেই ভয়ের। দীর্ঘ দেড় বছর পর শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাণ ফিরেছে। এই অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হোক সেটি আমরা চাই না।

আরও পড়ুন: চোখ রাঙাচ্ছে ওমিক্রন, ফের বন্ধ হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

তিনি বলেন, করোনা মেকাবিলায় গঠিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সুপারিশ অনুযায়ী আমরা স্কুল-কলেজ খুলে দিয়েছিলাম। এবার বন্ধের ক্ষেত্রেও আমরা তাদের পরামর্শই অনুসরণ করতে চাই। কারিগরি কমিটি যদি সুপারিশ করে তাহলে আমরা শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেব।

মাউশি ডিজি আরও বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হলেও শিক্ষার্থীদের পাঠদান অব্যাহত থাকবে। গতবার আমরা অনলাইনে ক্লাস আয়োজন করেছি। এবারও সেটি অব্যাহত রাখা হবে।

আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা সংক্রমণের পর ২০২১ সালের ৩ ফেব্রুয়ারি তা নিয়ন্ত্রণে আসে। মার্চের শেষে আবার দ্বিতীয় ঢেউ আঘাত হানে। সেটি নিয়ন্ত্রণে আসে গত ৪ অক্টোবর। তবে এখন তৃতীয় ঢেউ আঘাত হানার শঙ্কা তৈরি হয়েছে। শুক্রাবর নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ছিল ৫.৮৬ শতাংশ, বুধবার শনাক্তের হার ছিল ৪ দশমিক ২০ শতাংশ, মঙ্গলবার ছিল ৩ দশমিক ৯১ শতাংশ। এক মাস আগে তা ছিল ২-এর নিচে।


সর্বশেষ সংবাদ