বিতর্কে সরকারি দলে শিক্ষামন্ত্রী, বিরোধী দলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি

ডা. দীপু মনি ও অদ্যাপক মশিউর রহমান
ডা. দীপু মনি ও অদ্যাপক মশিউর রহমান  © ফাইল ছবি

বিতর্ক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। বিতর্কে সরকারি দলের হয়ে বক্তব্য দিয়েছেন শিক্ষামন্ত্রী। আর বিরোধী দলের হয়ে লড়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি।

জানা গেছে, চাঁদপুর সরকারি কলেজে ভাষাবীর এম এ ওয়াদুদ স্মারক বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। এই প্রতিযোগিতায় পেশা বদলের পক্ষে অবস্থান নেন শিক্ষামন্ত্রী। তার দলে ছিলেন ড. শামীম রাজা ও মাহফুজ মিশো। আর পেশা বদলের বিপক্ষে ছিলেন অধ্যাপক মশিউর রহমান। তার দলে ছিলেন ডা. আব্দুন নুর তুষার, মোজাম্মেল হক বাবু।

বিতর্কে ডাক্তার বা প্রকৌশলীরা অন্য কোনো পেশায় যেতে পারবে না- প্রতিপক্ষের বক্তা মোজাম্মেল হক বাবুর এমন প্রস্তাবের বিরোধিতা করে শিক্ষামন্ত্রী বলেন, জীবনের বিভিন্ন পর্যায়ে স্বপ্ন বদলায়। এজন্য মানুষের পথ বদলানোর সুযোগ থাকতে হয়। কাজেই যে অন্য পেশায় যেতে চায় তার সে পেশায় যাওয়ার স্বাধীনতা থাকা উচিত।

শিক্ষামন্ত্রী নিজের বক্তব্যের পক্ষে আরও বলেন, তুমি রাজনীতিক হতে পারবে, অন্য কিছুও হতে পারবে। রাজনীতিও পেশা। 

এসময় তিনি মঞ্চে থাকা চিকিৎসক ও মিডিয়া ব্যক্তিত্বতে দেখিয়ে বলেন, আজকে তারা বড় সাংবাদিক, বড় মিডিয়া ব্যক্তিত্ব, তারা দেশের সেলিব্রেটি মানুষ। তাহলে যদি পেশা বদলাতে না পারতেন, তাহলে কি এসব সম্ভব হতো? কাজেই আমরা এই প্রস্তাবনার বিরোধিতা করছি। পেশা বদল করতে না পারা  মানুষের মৌলিক স্বাধীনতা বিরোধী।