অস্ত্র মামলায় খালাস ১০১ আসামি, মাদক মামলায় কারাদন্ড সবার

রায়ের পর আসামিদের কারাগারে নেয় পুলিশ
রায়ের পর আসামিদের কারাগারে নেয় পুলিশ  © সংগৃহীত

কক্সবাজারের টেকনাফে আত্মসমর্পণ করা তালিকাভুক্ত ১০১ জন ইয়াবা কারবারীর বিরুদ্ধে দায়েরকৃত দুটি পৃথক মামলার রায় ঘোষণা করেছেন আদালত। রায়ে অস্ত্র মামলায় ১০১ জন আসামিকে বেকসুর খালাস এবং মাদক মামলায় ১০১ জন আসামির প্রত্যেককে ১ বছর ৬ মাস করে কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

বুধাবার (২৩ নভেম্বর) দুপুরে কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মামলার রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন মামলার ১৮ আসামি। মামলার বাকি আসামিরা পলাতক রয়েছেন।

আরও পড়ুন : চট্টগ্রামেও হবে মেট্রোরেল, প্রাথমিক সমীক্ষার জন্য ৭০ কোটি টাকার প্রকল্প

আদালত সূত্র থেকে জানা গেছে, ২০১৯ সালের ১৬ ফেব্রুয়ারি টেকনাফ পাইলট হাইস্কুল মাঠে ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেন। আত্মসমর্পণের পর তাদের কাছ থেকে ৩ লাখ ৫০ হাজার পিস ইয়াবা এবং ৩০টি দেশীয় অবৈধ অস্ত্র উদ্ধার করা হয়ছে উল্লেখ তাদের বিরুদ্ধে টেকনাফ মডেল থানায় মাদক ও অস্ত্র আইনে পৃথক দুটি মামলা করে পুলিশ।

মামলায় রাষ্ট্রপক্ষে ২১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ ও আসামিদের পক্ষে সাক্ষীদের জেরা করা হয়। আলামত প্রদর্শন, রাসায়নিক পরীক্ষা ফলাফল যাচাই, আসামিদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়। উদ্ধারকৃত ৩ লাখ ৫০ হাজার পিস ইয়াবা ও ৩০টি অস্ত্র তাদের কাছে ছিল বলে আদালতে স্বীকার করেন আত্মসমর্পণকারী আসামিরা।

মামলার প্রসিকিউটর মো. ফরিদুল আলম জানান, ১০১ জনের প্রত্যেককে ১ বছর ৬ মাস করে কারাদণ্ড দেওয়া হয়। তবে দায়ের করা অস্ত্র মামলা প্রমাণিত না হওয়ায় তাদের খালাস দেওয়া হয়েছে।