গ্রন্থমেলায় আর যাবেন না তিশা-মুশতাক (ভিডিও)

গ্রন্থমেলায় তিশা-মুশতাক
গ্রন্থমেলায় তিশা-মুশতাক  © সংগৃহীত

‘তিশা অ্যান্ড মুশতাক’ ও ‘তিশার ভালোবাসা’ নামক দুটি বইয়ের লেখক খন্দকার মুশতাক আহমেদ অমর একুশে গ্রন্থমেলায় না যাওয়ার ঘোষণা দিয়েছেন। তিনি জানিয়েছেন, তারা মেলায় গেলে যেহেতু অনেক লোকের সমাগম হয়, সেক্ষেত্রে প্রকৃত পাঠকরা বই কিনতে সমস্যার সম্মুখীন হচ্ছেন। মেলার পরিবেশ স্বাভাবিক রাখতে তাদের এ সিদ্ধান্ত বলে তিনি জানান।

শুক্রবার (০৯ ফেব্রুয়ারি) রাত ১টায় নিজের ফেসবুকে দেওয়া এক ভিডিও বার্তায় তিনি এসব কথা বলেছেন। ৫ মিনিট ১৫ সেকেন্ডের ওই ভিডিওতে তিনি এদিন মেলায় তাদের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা নিয়েও কথা বলেছেন।

ভিডিও বার্তায় তিনি বলেন, এবারের বইমেলায় আমার দুটি বই প্রকাশিত হয়েছে। একটি ‘তিশা অ্যান্ড মুশতাক’ আরেকটা ‘তিশার ভালোবাসা’। এবারই প্রথম বই প্রকাশ করেছি এমন না গত বছরেও আমার একটি বই প্রকাশিত হয়েছে। বই প্রকাশ উপলক্ষ্যে গত ৭ তারিখ আমি বইমেলায় যাই। সেখানে শত শত লোক আমার অটোগ্রাফসহ বই নিতে স্টলের সামনে ভিড় জমায়।

‘‘সবাই আমাদের সাথে সেলফি তুলতে ইচ্ছা পোষণ করেছে। আমাদের সাদরে গ্রহণ করে অভিনন্দন জানিয়েছেন। গতকাল (৯ ফেব্রুয়ারি) আবার আমরা বইমেলায় যাই। ছুটির দিন থাকায় অনেক মানুষের সমাগম হয়। সেখানে মিজান পাবলিশার্সের সামনে ব্যাপক ভিড় ছিল দর্শনার্থীদের।’’

তিনি বলেন, তারা আমাদের সাথে স্বেচ্ছায় স্ব-প্রণোদিত হয়ে ছবি তুলার ইচ্ছা পোষণ করে। মোটামুটি একটা উৎসবমুখর পরিবেশ বিরাজ করছিল। কিন্তু ক্রমান্বয়ে লোকসংখ্যা এত বেড়ে যায় যে যারা বই কিনতে এসেছে তারা স্টলে ঢুকতে পারছিল না। মানুষের ভিড়ে আশপাশের স্টলে বই বিক্রিতে ডিস্টার্ব হচ্ছিল। এর মধ্যে অনেকে আবার আমাকে নিয়ে স্লোগান দিচ্ছিল। এর মধ্যে আবার কিছু বিরূপ স্লোগানও দিচ্ছিল কেউ কেউ।

কেউ তাদের মেলা থেকে তাড়িয়ে দেয়নি দাবি করে ভিডিও বার্তায় মুশতাক বলেন, ‘‘আমি মনে করলাম যারা বই কিনতে এসেছেন এই ভিড়ের কারণে তাদের সমস্যা হচ্ছে। তাই স্বেচ্ছায় আমরা বইমেলা থেকে বের হয়ে যাই। আমাকে কেউ মেলা থেকে চলে যেতেও বলেনি বা বিতাড়িত করেনি। আমি স্বেচ্ছায় আমার স্ত্রীকে নিয়ে মেলা থেকে বের হয়ে যাই।

মেলায় আর না যাওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, যেহেতু অনেক লোক ছিল, তাই মেলায় দায়িত্বরত আনসার সদস্যরা আমাদের নিরাপত্তা দিয়ে গাড়ি পর্যন্ত পৌঁছে দিয়েছেন। মেলায় যেহেতু বই বেরিয়েছে সেগুলো পাঠকের হাতে পৌঁছে দেওয়া দরকার এজন্য প্রকাশককে বলে এসেছি আমরা আসলে যেহেতু অনেক লোকের সমাগম হয়। প্রকৃত পাঠকরা বই কিনতে সমস্যার সম্মুখীন হচ্ছেন তাই আমরা আর মেলায় আসব না।


সর্বশেষ সংবাদ