পাখির জন্য ভালোবাসা সিকৃবির প্রাধিকারের

বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে গাছে পাখির জন্য ঘর বানাচ্ছে প্রাধিকারের সদস্যরা
বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষ্যে গাছে পাখির জন্য ঘর বানাচ্ছে প্রাধিকারের সদস্যরা  © টিডিসি ফটো

ভালোবাসার ধরনটা একেক মানুষের কাছে একেক রকম। এবারের ভালোবাসা দিবস উপলক্ষে এক ব্যতিক্রমধর্মী ভালোবাসার কর্মসূচি ‘পাখির জন্য ভালোবাসা’ উৎযাপন করলো  সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণী অধিকার ও জীববৈচিত্র বিষয়ক একমাত্র সংগঠন ‘প্রাধিকার’। 

প্রতিবছরের মতো এবারও তারা ১৪ ফেব্রুয়ারিতে ‘পাখির জন্য ভালোবাসা’ কর্মসূচির মাধ্যমে উঁচু গাছে পাখির জন্য ঘর বানিয়ে বিশ্ব ভালোবাসা দিবস উদযাপন করলো। এ কার্যক্রমের মাধ্যমে প্রাধিকার এর সদস্যগণ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন টিলার বিভিন্ন গাছের উঁচু ডালে মাটির কলস বেঁধে পাখিদের জন্য নিরাপদ আশ্রয় এর ব্যবস্থা করে। 

এ সময় প্রাধিকারের সভাপতি কানন তালুকদার বলেন, বিশ্ব ভালোবাসা দিবসে পাখির প্রতি ভালোবাসা কার্যক্রমটি আমরা প্রতিবছর করে থাকি। এর মাধ্যমে পাখি আবাস্থল গড়ে তোলা হয়। যাতে বৃষ্টিতে তাদের সমস্যা না হয়। এমনিতেও পাখির সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। প্রাধিকার যেহেতু জীববৈচিত্র্য রক্ষায় কাজ করছে সেহেতু জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যেই আমাদের এমন আয়োজন। আশা করি আমাদের এই আয়োজন দেশে সাড়া তুলতে পারবে ও মানুষকে উদ্বুদ্ধ করতে পারবে।

সংগঠনটির সাধারণ সম্পাদক আরিজ আহমেদ বলেন, ২০১২ থেকে প্রাণী কল্যাণ ও জীববৈচিত্র্য সংরক্ষণ নিয়ে কাজ করছে প্রাধিকার। তারই ধারাবাহিকতায় প্রাধিকারের এমন আয়োজন। তাছাড়াও আমাদের কাছে একটি আহত ভুবন চিল আছে। আহত হওয়ার কারনে তার ডানা কেটে ফেলতে হয়েছে। আমরা এটির দেখাশোনার ব্যবস্থা করেছি। যতদিন বাঁচে এটি আমাদের একটি সিগনেচার মার্ক হিসেবে থেকে যাবে।

পাখিদের জন্য ভালোবাসা ছড়িয়ে দেবার এ কর্মসূচিতে আসতে পেরে নিজের উচ্ছ্বাসের কথা জানান প্রাধিকারের কার্যনির্বাহী সদস্য জিহাদ আহমেদ। তিনি বলেন, আজকে প্রাধিকারের পাখির জন্য ভালোবাসা  কর্মসূচিতে আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। আশাকরি প্রাণীর অধিকার ও জীববৈচিত্র্য সংরক্ষণে প্রাধিকার সবসময় কাজ করে যাবে।

এসময় প্রাধিকার এর বর্তমান কার্যনির্বাহী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ কমিটির অন্যান্য সদস্য এবং সাধারণ সদস্যরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ