২৬০ একর জমিতে হবে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, চূড়ান্ত স্থান নির্বাচন

  © সংগৃহীত

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জন্য চূড়ান্ত স্থান নির্বাচন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। কুড়িগ্রাম শহরের চার কিলোমিটার দক্ষিণে নলিয়ার দোলায় এই স্থান নির্বাচন করা হয়েছে। কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ কে এম জাকির হোসেন এই তথ্য নিশ্চিত করেছেন।

উপাচার্য এ কে এম জাকির হোসেন বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও মন্ত্রণালয়ের স্থান নির্বাচনের সুপারিশের চিঠি পেয়ে জেলা প্রশাসকের কাছে জানিয়েছি। আমরা বিশ্ববিদ্যালয়ের জন্য জায়গা চাই। জমি অধিগ্রহণের বিষয়টি জেলা প্রশাসন দেখবে।

কুড়িগ্রাম জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ইউজিসি ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী জেলা শহর থেকে মাত্র চার কিলোমিটার দক্ষিণে কুড়িগ্রাম-চিলমারী মহাসড়কের পাশে নালিয়ার দোলায় কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের স্থান চূড়ান্ত হয়েছে। সেখানে ৮৫ দশমিক ৩৪ একর সরকারি খাসজমি রয়েছে। খুব দ্রুতই ভূমি অধিগ্রহণ কার্যক্রম শুরু করা হবে।

আরও পড়ুন : পাবলিক বিশ্ববিদ্যালয়ে অপ্রয়োজনে ভবন নির্মাণ না করতে ইউজিসির পরামর্শ

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া বলেন, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য নালিয়ার দোলাকে প্রথম পছন্দ হিসেবে জেলা প্রশাসনকে জানিয়েছি। সেখানে কৃষি বিশ্ববিদ্যালয় হলে শিক্ষক-শিক্ষার্থী ও রিসার্স পারসন সবার সুবিধা হবে।

তিনি আরও বলেন, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ের জন্য প্রথম পর্যায়ে ২৬০ একর জমির প্রয়োজন। সেখানে ৮৫ দশমিক ৩৪ একর সরকারি খাসজমি রয়েছে। খাসজমির বাইরে ওই স্থানে প্রয়োজনীয় জমি অধিগ্রহণ করে বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণ করা হবে।

উল্লেখ্য, ২০২১ সালের ২৮ জুন ‘কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২১’ জাতীয় সংসদে উত্থাপিত হয়। যাচাই-বাছাই ও আলোচনা শেষে একই বছরের ১৫ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী দীপু মনি বিলটি সংসদে উত্থাপন করলে কণ্ঠভোটে পাস হয়। পরে ২২ সেপ্টেম্বর তা গেজেটভুক্ত হয়।

 


সর্বশেষ সংবাদ