ঢাবিতে ব্যর্থ, সেই বেলায়েতের লক্ষ্য এবার রাবি-জাবি-চবি

বেলায়েত শেখ
বেলায়েত শেখ  © সংগৃহীত

গাজীপুরের ৫৫ বছর বয়সী বেলায়েত শেখ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন নিয়ে এবার ভর্তি পরীক্ষা দেন। কিন্তু তার সেই স্বপ্ন পূরণ হয়নি। ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করলেও উত্তীর্ণ হতে পারেননি তিনি বেলায়েত। 

ফলে ঢাবিতে পড়ার স্বপ্ন অধরাই থেকে গেলেও থেমে যাননি বয়সকে হার মানানো এই ‘যুবক’। আগামী ২৬ জুলাই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ‘এ’ ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ‘সি’ ইউনিট ও ২২ আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘ডি’ ইউনিটে অনুষ্ঠিতব্য বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বেলায়েতে। আর এজন্য তিনি প্রস্তুতিও নিচ্ছেন।

বুধবার (৬ জুলাই) বেলায়েত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আমি তুলনামূলক ভাল পরীক্ষা দিয়েছিলাম। তবুও পরীক্ষার ফল খারাপ এসেছে। আমার স্বপ্ন, মায়ের স্বপ্ন ও পরিবারের স্বপ্ন ছিল; আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ব। কিন্তু সেই স্বপ্ন আমার পূরণ হলো না। তবে ঢাবিতে ভর্তির স্বপ্ন পূরণ না হলেও পড়ালেখা চালিয়ে যাওয়ার আশা করছেন বেলায়েত শেখ।

তিনি বলেন, আমি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিট, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করেছি। আমি সেই পরীক্ষায় অংশ নিতে প্রস্তুতি নিচ্ছি। রাতদিন বিভিন্ন ভর্তি গাইড ও সাজেশনের সহযোগিতা নিচ্ছি। এ ছাড়াও যারা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত আছেন তাদের সঙ্গে যোগাযোগ করছি- কেমন প্রশ্ন হতে পারে সেগুলো জানছি। আমাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ফোন করে পরামর্শ দিচ্ছেন। এতে বেশ উৎসাহ পাচ্ছি। 

বেলায়েত শেখ আরও বলেন, ছোট বয়সে অভাবের কারণে পড়ালেখা বন্ধ করে পরিবারের হাল ধরতে হয়েছিল। আমার ইচ্ছা থাকা সত্ত্বেও শিক্ষিত হতে পারিনি। স্বপ্ন ছিল দুই ছেলে ও এক মেয়েকে দেশের নাম করা বিশ্ববিদ্যালয়ে পড়াব। তারা আমার স্বপ্ন পূরণ করে পরিবারের সুনাম বাড়াবে। এলাকার মানুষ আমার সন্তানদের নিয়ে গর্ব করবে। কিন্তু সন্তানদের নিয়ে আমার সেই স্বপ্ন পূরণ হয়নি। আমি খুব প্রস্তুতি নিয়েছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে। দিনরাত সমান করে পড়েছি। তবুও ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারলাম না।