গুচ্ছ ভর্তি: এসএসসি ১৭ ব্যাচের শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন

এসএসসি ১৭ ব্যাচের শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন
এসএসসি ১৭ ব্যাচের শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি আবেদনে ২০১৭ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের সুযোগ দেয়া হচ্ছে। রবিবার (০৫ জুন) গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর ‍উপাচার্যদের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইমদাদুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন। 

অধ্যাপক ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীদের দাবির বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ শিক্ষাবর্ষে ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান আর ২০২০ ও ২০২১ সালের এইচএসসি ও সমমানের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু ১৫ জুন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় আইসিটি থাকছে না

এদিকে, চলতি শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে আইসিটি বিষয় বাদ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আইসিটির পরিবর্তে সংশ্লিষ্ট বিভাগের বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে সেটিও নির্ধারণ করা হয়েছে।

গুচ্ছ ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, বিজ্ঞানের শিক্ষার্থীদের পদার্থ এবং রসায়ন বিষয়ের বাধ্যতামূলক উত্তর দিতে হবে। গণিত এবং জীববিজ্ঞানের যেকোন একটি বিষয়ের উত্তর করতে হবে। তবে কেউ চাইলে গণিত এবং জীববিজ্ঞান দুটো বিষয়েরই উত্তর করতে পারবে। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে।

এছাড়া ব্যবসায় শিক্ষা শাখার ক্ষেত্রে হিসাব বিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, বাংলা এবং ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে। আর মানবিকের পরীক্ষা হবে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকুল আরেফিন বলেন, এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে আইসিটি বিষয় বাদ দেওয়া হয়েছে। এর পরিবর্তে কমার্সে হিসাব বিজ্ঞান, ব্যবস্থাপনা ও সংগঠন, বাংলা এবং ইংরেজি আর মানবিকে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর পরীক্ষা হবে।

বিজ্ঞানের বিষয় সম্পর্কে জানতে চাইলে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, ‘ক’ ইউনিটে পদার্থ, রসায়ন আবশ্যিক। জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি অথবা উভয় বিষয়ের উত্তর করা যাবে। তবে জীববিজ্ঞান ও গণিতের মধ্যে যেকোন একটি বিষয়ের উত্তর করলে তাকে বাংলা অথবা ইংরেজি বিষয়ের উত্তর করতে হবে।


সর্বশেষ সংবাদ