আইইউটির আসন ৭৬২টি, পরীক্ষার্থী ৭ হাজার

আইইউটির আসন ৭৬২টি, পরীক্ষার্থী ৭ হাজার
আইইউটির আসন ৭৬২টি, পরীক্ষার্থী ৭ হাজার  © টিডিসি ফটো

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ মে) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়টির ১ম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এই দুইটি কেন্দ্রে আইইউটির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবছর ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজিতে ৭ হাজার পরীক্ষা দেওয়ার সুযোগ পেয়েছেন। বিশ্ববিদ্যালয়টির মোট ৬টি ডিপার্টমেন্টে আসন সংখ্যা ৭৬২টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ৯ জন ভর্তিচ্ছু এ পরীক্ষায় অংশ নিয়েছেন।

ভর্তি পরীক্ষা দিতে আসা ফরহাদ করিব নামে এক ভর্তিচ্ছু বলেন, প্রশ্ন বিগত বছরগুলোর মতোই হয়েছে; মানসম্মত। অর্থাৎ যে ধরনের প্রশ্ন আইইউটি করে থাকে। আসলে প্রশ্ন এমসিকিউ হলেও সেটা অনেকটা সৃজনশীল প্রশ্নের মতই।

তিনি বলেন, সবগুলো গানিতিক প্রশ্নই বড় অংক করে উত্তর বের করতে হয়েছে। আর প্রশ্ন ইংরেজিতে ও আকারে বড় হওয়ায় সময় নিয়ে খুব সমস্যায় পড়তে হয়েছিলো। বিশেষ করে বাংলা মাধ্যমের শিক্ষার্থীদের।

আরও পড়ুন: গবেষণা ও অ্যাকাডেমিক তথ্য বিনিময় করবে বুয়েট-আইইউটি

এদিকে, ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সব ধরনের সহায়তা দিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা।

আইইউটির বিজনেস এন্ড টেকনোলজি ম্যানেজমেন্টর ২য় বর্ষের শিক্ষার্থী নাফিজ ইশরাখ বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের গতকাল থেকেই সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছি।

ইশরাখ বলেন, কোন ভর্তিচ্ছুদের রাতে থাকার সমস্যা হলে তাকে থাকার ব্যবস্থা করে দিয়েছি। আজকে সকাল থেকে ভর্তি পরীক্ষার্থীদের আসন খুঁজে দেওয়া, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে খাদ্য সরবরাহ করা, আমরা এ ধরনের সকল সেবা নিশ্চিত করার চেষ্টা করেছি।

ভর্তিচ্ছুদের সঙ্গে আসা অভিভাবকরা জানিয়েছেন, বিশ্ববিদ্যালয়টির বর্তমান শিক্ষার্থীরা আমাদের জন্য খুব সুন্দর ব্যবস্থা করেছেন। ক্যাম্পাসটি পরিবেশ অত্যন্ত মনোরম। আমাদের ছেলে-মেয়ের নিয়ে এখানে এসে কোন ধরনের কোন সমস্যার সম্মুখীন হইনি।