সংক্ষিপ্ত সিলেবাসে হবে গুচ্ছের ভর্তি পরীক্ষা

গুচ্ছ ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা  © সংগৃহীত

২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। খুব শীঘ্রই ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে গুচ্ছ কমিটি। আজ সোমবার (২৮ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

তিনি বলেন, শিক্ষার্থীরা যে সিলেবাসে এইচএসসি পরীক্ষা দিয়েছে সেই সিলেবাসেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিতে বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। তিনি বলেন, আমরা যে সিলেবাসে গত বছরের এইচএসসি পরীক্ষা নিয়েছি তার ওপর সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়কে ভর্তি পরীক্ষা নিতে বলা হবে। আমরা আশা করি তারা আমাদের অনুরোধ মেনে নেবেন। পরবর্তী ক্লাসের জন্য যতটুকু প্রয়োজন তার ওপর সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। তাই এর ওপর ভর্তি পরীক্ষা আয়োজন করলে কোনো সমস্যা হওয়ার কথা নয়। শিক্ষামন্ত্রীর এমন আহ্বানে সাড়া দিয়ে গুচ্ছ কমিটিও সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা নিতে যাচ্ছে। তবে মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পূর্ণ সিলেবাসেই হচ্ছে।

আরও পড়ুন- মেডিকেলে আবেদন করতে পারছেন না মাদ্রাসা শিক্ষার্থীরা

করোনার কারণে ২০২১ সালের এইচএসসি পরীক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষায় অংশ নিয়েছেন। তিনটি বিষয়ের মোট ছয়টি পত্রে তারা পরীক্ষা দেন। করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বিপাকে পড়ে শিক্ষার্থীরা। ইন্টারনেট ও ডিভাইস সমস্যার কারণে অনেকেই অনলাইন ক্লাসেও যুক্ত হতে পারেন নি। আবার ২০২০ সালের মতো অটোপাস দিতে চায়নি সরকার। যার কারণে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিতে হয়েছে শিক্ষার্থীদের।

এদিকে সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষার বিরোধীতা করেছেন শিক্ষাবিদরা। তারা বলছেন, অর্ধেক সিলেবাস মানেই অর্ধেক জ্ঞান। অর্ধেক জ্ঞান দিয়ে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা কন্টিনিউ করা সম্ভব নয়। এতে শিক্ষার্থীরাই সমস্যায় পড়বেন। বিশ্ববিদ্যালয়ের পড়া ধরতে পারবে না তারা।


সর্বশেষ সংবাদ