পূর্ণাঙ্গ সিলেবাসেই মেডিকেল ভর্তি পরীক্ষা: অতিরিক্ত মহাপরিচালক

অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির
অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির  © ফাইল ফটো

২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই অনুষ্ঠিত হবে। সেভাবেই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে দ্যা ডেইলি ক্যাম্পাসের সাথে আলাপকালে এ কথা জানান তিনি।

এর আগে গতকাল বুধবার রাতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ থেকে ২০২২ সালের মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার নীতিমালা প্রকাশিত হয়। নীতিমালার ৩.৩ ধারায় বলা হয়, এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা হবে। করোনার কারণে এবার সংক্ষিপ্ত সিলেবাসে এইচএসসি পরীক্ষা হওয়ায় বিষয়টি নিয়ে দ্বিধায় পড়ে যান ভর্তিচ্ছুরা।

আরও পড়ুন: মেডিকেল ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

এ প্রসঙ্গে অধ্যাপক ডা. আবু ইউসুফ ফকির বলেন, নীতিমালায় কোথাও বলা নেই যে শর্ট সিলেবাসে ভর্তি পরীক্ষা হবে। লেখা নেই মানে পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা হবে। গতবার এইচএসসি ও সমমান পরীক্ষা হয়নি। তবুও সম্পূর্ণ সিলেবাসের আলোকেই ভর্তি পরীক্ষা হয়েছে। এবারও আগের নিয়মেই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সম্পূর্ণ সিলেবাসেই পরীক্ষা হবে। সেভাবেই আমাদের সিদ্ধান্ত হয়েছে।

তথ্যমতে, গত ১৭ জানুয়ারি ২০২১-২২ শিক্ষাবর্ষের মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে আয়োজিত এক সভায় পূর্ণাঙ্গ সিলেবাসের আলোকে ভর্তি পরীক্ষা আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তিতে কয়েকদফায় বৈঠক করে পূর্ণাঙ্গ সিলেবাসে ভর্তি পরীক্ষা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

আরও পড়ুন: ‘মেডিকেল ভর্তি পরীক্ষার সিলেবাস অপরিবর্তিত থাকবে’

প্রসঙ্গত, করোনা মহামারীর মধ্যে গত বছরের ২ এপ্রিল সারাদেশে একযোগে ২০২০-২১ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেবার ৩৭টি সরকারি মেডিকেলে ৪ হাজার ৩৫০টি আসনের বিপরীতে ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের আবেদন করেছিলেন। পরীক্ষায় উপস্থিত ছিলেন ১ লাখ ১৬ হাজারের বেশি শিক্ষার্থী। ভর্তি পরীক্ষার একদিন পর ৪ এপ্রিল ফল প্রকাশ করা হয়। এতে পাস করেন ৪৮ হাজার ৪৮ হাজার ৯৭৫ জন।


সর্বশেষ সংবাদ