ঢাবি ভর্তি পরীক্ষায় প্রশ্ন ফাঁসের গুজব, সতর্ক করল প্রশাসন

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় অধ্যাপক জিয়া রহমান
সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় অধ্যাপক জিয়া রহমান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্ডারগ্রাজুয়েট ভর্তি পরীক্ষায় ‘টাকার বিনিময়ে প্রশ্ন পাওয়া যাবে’ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এমন তথ্যকে গুজব আখ্যায়িত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে এ বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের সতর্ক থাকতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের’ ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়াউর রহমান সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

অধ্যাপক জিয়াউর রহমান বলেন, ‘আমরা যে প্রক্রিয়ায় ভর্তি পরীক্ষার সকল কার্যক্রম সম্পন্ন করেছি, তাতে প্রশ্ন ফাঁসের সুযোগ নেই। একটি দুষ্টু চক্র টাকা হাতিয়ে নেওয়ার জন্য ভর্তিচ্ছু ও অভিভাবকদের বিভ্রান্ত করছে।’ এসময় তিনি প্রশ্নফাঁসের এসব বিষয় আমলে না নেওয়ার জন্য ভর্তিচ্ছুদের অনুরোধ করেন।

২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে আগামীকাল শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) শুরু হচ্ছে ঢাবির ভর্তি পরীক্ষা। এবার এই ইউনিটে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ১২ হাজার ২৭৪টি।

এরমধ্যে মানবিক বিভাগ থেকে আবেদন করেছেন ৫১ হাজার ৩৯১ জন, বিজ্ঞান বিভাগ থেকে ৪৮ হাজার ৮৩৪ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ১২ হাজার ৪৯ জন। পরীক্ষায় সময় থাকবে ১ ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।  

এছাড়া, ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ‘টাকার বিনিময়ে প্রশ্ন পাওয়া যাচ্ছে’ সম্প্রতি এমন তথ্য ছড়িয়ে ফেসবুক-টেলিগ্রাম-হোয়াটসঅ্যাপে ভর্তিচ্ছুদের বিভ্রান্ত করছে একটি চক্র। বিষয়টি নজরে এসেছে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট প্রশাসনের।

অধ্যাপক জিয়াউর রহমান বলেন, ‘যারা এ ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে, তাদেরকে আইনের আওতায় আনা হবে। আমরা বিষয়টি নিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানিয়েছি। তারা পরবর্তী ব্যবস্থা নেবেন।’

তিনি বলেন, ‘প্রশ্ন ফাঁসের বিষয়ে আমাদের কোনো চিন্তা নেই। প্রতিবছর আমরা সফলতার সাথেই ভর্তি পরীক্ষা আয়োজন করছি। আমাদের একদল দক্ষ শিক্ষক বিষয়টি দেখছেন। তারা অত্যন্ত গুরুত্বের সাথে কাজ করছেন। ফলে প্রশ্নফাঁসের কোনো সম্ভাবনা নেই। বিষয়টি নিয়ে আমরা চিন্তিত নই।’


সর্বশেষ সংবাদ