ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সীমা জানাল চবি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটাে

আগামী ১৬ মে থেকে শুরু হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হচ্ছে। এদিকে, ভর্তি পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের সময়সীমা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

আগামী ১৬ ও ১৭ মে এ ইউনিট, ১৯ মে সি ইউনিট, ২০ ও ২১ মে বি ইউনিট, ২২ ও ২৩ মে ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ মে সকালে উপ-ইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ এর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে ১ মে থেকে এ ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে, সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। ৩ মে থেকে বি ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে, সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। ৫ মে থেকে সি ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে, সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। ৭ মে থেকে ডি ইউনিটের প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে, সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। তাছাড়া উপ-ইউনিট বি-১ ও ডি-১ এর প্রবেশপত্র সংগ্রহ শুরু হবে ৯ ও ১০ মে থেকে, সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘন্টা আগ পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করা যাবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। ৪টি ইউনিট ও ২টি উপইউনিটে মোট আসন রয়েছে ৪ হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে। 

ইউনিটগুলোর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৫টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৬৪০টি, ‘ডি’ ইউনিটে ৯৫৮টি। উপইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। এবারও ক্যাম্পাসেই সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়ে থাকে। এর মধ্যে ‘এ’ ইউনিটের অধীনে সকল বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদ, ‘বি’ ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ, ‘সি’ ইউনিটের অধীনে ব্যবসায় প্রশাসন অনুষদ এবং ‘ডি’ ইউনিটের অধীনে সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদের অধীন বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ