আর্মড ফোর্সেস ও আর্মি মেডিকেলের ভর্তি পরীক্ষা ১১ মার্চ, প্রবেশপত্র ডাউনলোড শুরু

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ  © ফাইল ছবি

আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও ৫টি আর্মি মেডিকেল কলেজের ২০২২-২৩ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা আগামী ১১ মার্চ (শনিবার) অনুষ্ঠিত হবে। ওইদিন ঢাকা সেনানিবাসসহ দেশের মোট ৬টি সেনানিবাসে বেলা ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ঘন্টাব্যাপী এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এর আগে আজ সোমবার (৬ মার্চ) সকাল ১০টা থেকে থেকে এই পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। চলবে আগামী ১০ মার্চ পর্যন্ত। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা এই ওয়েবসাইটে (http://afmc.teletalk.com.bd) গিয়ে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এবারও এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা ১০০ নম্বরের হবে। অন্যদিকে, এসএসসি ও এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ভিত্তিতে নম্বর থাকবে ২০০। সেক্ষেত্রে এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ ৭৫ নম্বর (সর্বোচ্চ) আর এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ ১২৫ নম্বর (সর্বোচ্চ)। তবে পরীক্ষার্থী যদি পূর্বে মেডিকেল/ডেন্টাল পরীক্ষা দিয়ে থাকে সেক্ষত্রে তার ৫ মার্ক এবং পরীক্ষার্থী যদি মেডিকেল/ডেন্টালের ছাত্র বা ছাত্রী হয়ে থাকে সেক্ষেত্রে তার ৭.৫ মার্ক কাটা যাবে।

লিখিত পরীক্ষার ধরণ
এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরে থাকবে বিষয়ভিত্তিক নম্বর বিভাজন: পদার্থবিজ্ঞান ৩০, রসায়ন ৩০, জীববিজ্ঞান ৩০, ইংরেজি ৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ) ৫।  লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। তাছাড়া ১০০ নম্বরের মধ্যে ৪০ এর কম নম্বর প্রাপ্ত পরীক্ষার্থীদের মেধাতালিকায় অন্তর্ভূক্ত করা হবে না।

সিলেবাসের ধরণ
উচ্চমাধ্যমিক (এইচএসসি)/সমমান।

প্রসঙ্গত, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ঢাকা ক্যান্টনমেন্টের অভ্যন্তরে অবস্থিত একটি সামরিক মেডিকেল কলেজ। বাংলাদেশ সরকার ১৯৯৯ সালে এটি প্রতিষ্ঠা করে। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর দ্বারা পরিচালিত হয় ও এটি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ কলেজ। এছাড়াও চট্টগ্রাম, যশোর, রংপুর, কুমিল্লা ও বগুড়া সেনানিবাসে আরও ৫টি আর্মি মেডিকেল কলেজে রয়েছে।


সর্বশেষ সংবাদ