মেডিকেল ভর্তি পরীক্ষায় আসনপ্রতি লড়বে ৩২ জন

মেডিকেল ভর্তির পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে
মেডিকেল ভর্তির পরীক্ষার আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে  © ফাইল ছবি

২০২২-২৩ শিক্ষাবর্ষে দেশের সরকারি বেসরকারি মেডিকেল কলেজের ভর্তির আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে গত বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি)। এবার এক লাখ ৩৮ হাজারেরও বেশি আবেদন পড়েছে। সে হিসেবে এবার সরকারি মেডিকেলে আসনপ্রতি প্রায় ৩২ জনের মধ্যে প্রতিযোগিতা হবে।

জানা গেছে, দেশের সরকারি মেডিকেল কলেজগুলো মোট আসন রয়েছে চার হাজার ৩৫০টি। এবার মেডিকেল ভর্তির জন্য মোট আবেদন পড়েছে এক লাখ ৩৮ হাজার। সে হিসেবে প্রায় ৩২ জন আসনপ্রতি লড়বে। আর বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ছয় হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১০ হাজার ৫১৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে নামবেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আসনপ্রতি প্রায় ১৬ জন পরীক্ষায় বসবেন।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (সরকারী ও বেসরকারি মেডিকেল কলেজ) ডা. মুজতাহিদ মুহাম্মদ হোসেন আজ শনিবার (২৫ ফেব্রুয়ারি) দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আবেদন প্রক্রিয়া শেষ এখন আসনবিন্যাসের কাজ চলছে। এরপর প্রবেশপত্র ছাড়া হবে।

গত ১৩ ফেব্রুয়ারি মেডিকেল ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়। প্রবেশপক্র বিতরণ শুরু হবে ৬ মার্চ। ৭ মার্চ পর্যন্ত প্রবেশপত্র পাওয়া যাবে। ১০ মার্চ সকাল ১০টায় দেশের ১৯টি কেন্দ্রে মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

নতুন নিয়ম অনুযায়ী, বেসরকারি মেডিকেলে ভর্তির ক্ষেত্রে পাস নম্বর ৪০ পেলেই হবে না, মেধাক্রম থাকতে হবে ৩০ হাজারের মধ্যে। তুলনামূলক যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের স্থান দিতে এই নিয়ম করা হয়েছে। বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে এমবিবিএস ও বিডিএস প্রথম বর্ষে শিক্ষার্থীদের ভর্তি হতে ১৯ লাখ ৪৪ হাজার টাকা গুনতে হবে। ইন্টার্নশিপ বাবদ ১ লাখ ৮০ হাজার টাকা (অপরিবর্তিত) ও টিউশন ফি বাবদ মাসে ১০ হাজার টাকা খরচ হবে।

গত বছর এক লাখ ৪৩ হাজার ৭৩০ জন মেডিকেল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল, যা ছিল অতীতের যেকোনো সময়ের তুলনায় রেকর্ড। প্রতি আসনের বিপরীতে ৩৩ জন পরীক্ষার্থী ছিল।


সর্বশেষ সংবাদ