তাজউদ্দীন আহমদ নানাভাবে অচর্চিত: ঢাবি উপাচার্য

তাজউদ্দীন আহমদ স্মারক বক্তৃতা অনুষ্ঠাণ
তাজউদ্দীন আহমদ স্মারক বক্তৃতা অনুষ্ঠাণ   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও জাতীয় নেতা তাজউদ্দীন আহমদের স্মৃতিতে ‘তাজউদ্দীন আহমদ স্মারক বক্তৃতা ২০২২’ শীর্ষক স্মারকসভা অনুষ্ঠিত হয়।

রবিবার (৩১ জুলাই) বিকাল ৩ টায় ঢাবির নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে এ স্মারকসভা শুরু হয়।

অনুষ্ঠানের স্মারক বক্তব্য রাখেন বিশিষ্ট কথা সাহিত্যিক সুহান রিজওয়ান। স্মারক বক্তৃতার শিরোনাম ছিল 'সীমানা  পেরোনো নীরব মানুষ'। তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তর্জনীর ছায়ায় আমাদের মুক্তিযুদ্ধকে পরিচালনা করেছিলেন তাজউদ্দীন আহমদ,  অথচ তার ওই দুইশত ছেষট্টি দিনের অভিজ্ঞতা তিনি জীবদ্দশায় সরাসরি ব্যক্ত করে যাননি। তার সেই না-বলা-কথার-ভার বাংলাদেশের ইতিহাস অনুসন্ধানীরা আজও বহন করছে।

তিনি আরও বলেন, দেশপ্রেমের নামে সামান্য লাঠি হাতে নুরুলদীন নামের যে বাঙাল চিরটাকাল হেরে যায় অস্ত্রসজ্জিত গুণ্ডাদের কাছে, তাজউদ্দীন যেন ঠিক সেই লোকটা। আমি বিষণ্ণ হই, যখন দেখি স্বাধীন বাংলাদেশে একসময় কোণঠাসা হয়ে যেতে হয় সেই তাজউদ্দীনকে, যিনি এক জীবনে বহুবার শেকল পরিয়েছেন ইতিহাসকে।

আরও পড়ুন: ঢাবিতে ছাত্রদলের বিক্ষোভ

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে তাজউদ্দীন আহমদের মেয়ে ও সাংসদ সিমিন হোসেন রিমি বলেন, বাংলাদেশের রাজনীতিতে তাজউদ্দীন আহমদ উজ্জ্বল নক্ষত্র। তিনি ছোটবেলা থেকেই বুদ্ধি, মেধা, সততা ও আদর্শিক চিন্তা ভাবনার মাধ্যমে অনন্য মানুষ হিসেবে এ সমাজে প্রতিষ্ঠা করতে পেরেছিলেন। তাজউদ্দীন আহমদ বলেছিলেন, তিনি বঙ্গবন্ধুকে বাংলাদেশের থেকেও বেশি ভালোবাসেন। তার কাছে মনে হতো বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক।

প্রধান অতিথির বক্তব্যে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, তাজউদ্দীন আহমদ নানাভাবে অচর্চিত। যদি বলি ব্যক্তি তাজউদ্দীন, রাজনৈতিক তাজউদ্দীন, জাতির পিতার বঙ্গবন্ধুর সহচর তাজউদ্দীন, প্রধানমন্ত্রী তাজউদ্দীন, মুজিবনগর সরকারের তাজউদ্দীন, কাপাসিয়ার তাজউদ্দীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী তাজউদ্দীন আহমদ, জাতীয় চার নেতার একজন তাজউদ্দীন। এভাবে তাজউদ্দীনকে আমাদের মূল্যায়নের সুযোগ আমাদের আছে। এজন্য গবেষকরা ও তরুণ প্রজন্ম নানাভাবে জানতে পারে।

স্মারকসভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন তাজউদ্দীন আহমদ মেমোরিয়াল ট্রাস্ট ফান্ডের  প্রতিষ্ঠাতা ও তাজউদ্দীন আহমদের মেয়ে শারমিন আহমদ। এদিন শিক্ষার্থীদের মাঝে তাজউদ্দীন আহমদ স্মৃতি স্বর্ণপদক, বৃত্তি ও রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ করা হয়। স্বর্ণপদকপ্রাপ্ত শিক্ষার্থী হলো  নাম ত্রপা সরকার। বৃত্তি পান সানজিদা জামান রাইসা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) ও কোষাধ্যক্ষ (চলতি দায়িত্ব) ড. মুহাম্মদ সামাদ।ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকারে সঞ্চালনায় এতে আরও বক্তব্য রাখেন ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ঢাবির শান্তি ও সংঘর্ষ বিভাগের চেয়ারম্যান সাইফুদ্দিন আহমেদ প্রমুখ।

 


সর্বশেষ সংবাদ