ঢাবিতে পরীক্ষার দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

আন্দোলনরত শিক্ষার্থীরা
আন্দোলনরত শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

পরীক্ষার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ করেছেন সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এসময় তারা চলমান পরীক্ষাগুলো দ্রুত নিয়ে সেশনজট থেকে মুক্তি দিতে কর্তৃপক্ষের কাছে আহ্বান জানান। আজ বুধবার (৯ জানুয়ারি) ইনস্টিটিউটের সামনে এই অবস্থান কর্মসূচি পালন করেন তারা। কর্মসূচি চলার সময়েই শিক্ষার্থীরা ইনস্টিটিউটের পরিচালকের কাছে তাদের দাবি সম্বলিত একটি আবেদন পত্র দেন।

জানা যায়, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগ থেকে পিছিয়ে আছে। ২০১৯-২০ সেশনে যারা প্রথম বর্ষে ভর্তি হয়েছিল এখানে ২০২২-এ এসেও প্রথম বর্ষেই রয়ে গেছে তারা। শিক্ষার্থীরা জানান, এখানকার শিক্ষকরা শিক্ষার্থীদের নিয়ে ভাবেন না। তারা শিক্ষার্থীবান্ধব না। তাই অন্যান্য বিভাগে প্রথম বর্ষ শেষ করে দ্বিতীয় বর্ষে ক্লাস করা শিক্ষার্থীদের বন্ধু-বান্ধবরাই এ বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী, তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা দ্বিতীয় আর চতুর্থ বর্ষের শিক্ষার্থীরা এ বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

জানা যায়, বিভাগটিতে দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা চলা অবস্থায় গত ২১ জানুয়ারি সশরীরে ক্লাস পরীক্ষা বন্ধ করে বিশ্ববিদ্যালয়। তবে অনলাইনে কিংবা কোন বিভাগ চাইলে সশরীরে ও পরীক্ষা নিতে পারবেন বলে জানান বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারপরও মাত্র ২টা কোর্সের পরীক্ষা আটকে রেখেছে ইনস্টিউটটি।

শিক্ষার্থীদের অভিযোগ, ইনস্টিটিউটের ৬ষ্ঠ সেমিস্টারের শিক্ষার্থীদের মাত্র একটি পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনার কারণে গতমাসে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন বলেছিল কোন বিভাগ ও ও ইনস্টিটিউট চাইলে তাদের চলমান পরীক্ষাগুলো স্বাস্থ্যবিধি মেনে সশরীরে নিতে পারবে। কিন্তু এই ইনস্টিটিউটের চলমান পরীক্ষাগুলো এখনো নিচ্ছে না। এ বিষয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বলেন, শীঘ্রই রুটিন জানিয়ে দেয়া হবে।


সর্বশেষ সংবাদ