শিক্ষা-গবেষণায় অবদানে স্বর্ণপদক পেলেন জাবি অধ্যাপক শাহাদাত

অধ্যাপক মো. শাহাদাত হোসেন
অধ্যাপক মো. শাহাদাত হোসেন  © টিডিসি ফটো

বাংলাদেশ একাডেমি অব সায়েন্স-২০২৩ এর স্বর্ণপদকে ভূষিত হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. শাহাদাত হোসেন। জীববিজ্ঞান শিক্ষা ও গবেষণায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য তাকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জুলাই) অধ্যাপক শাহাদাত হোসেন নিজেই বিষয়টি নিশ্চিত করেন। এর আগে বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. হাসিনা খান স্বাক্ষরিত করা এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

অধ্যাপক শাহাদাত হোসেন বলেন, ২০০৬ সালে বাংলাদেশ বিজ্ঞান একাডেমির বিজ্ঞানী (জুনিয়র ক্যাটাগরি) হিসেবে স্বর্ণপদক পেয়েছিলাম, যা আমাকে অনেক উৎসাহিত করেছিল। সেই প্রেরণা থেকে আজ আমি আবার স্বর্ণপদকের জন্য (সিনিয়র ক্যাটাগরি) নির্বাচিত হয়েছি। খুবই ভালো লাগছে!

২০০১ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগে প্রতিষ্ঠাকালীন শিক্ষক হিসেবে যোগদান করেন অধ্যাপক শাহাদাত হোসেন। ২০০৪-২০০৬ সাল পর্যন্ত বিভাগীয় সভাপতির দায়িত্ব পালন করেন। এরপর ২০১০ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান।

দীর্ঘ গবেষণা জীবনে এক দশকেরও বেশি সময় তিনি জাপানের বিভিন্ন খ্যাতনামা গবেষণাগারে পোস্ট-ডক্টরাল গবেষক হিসেবে কাজ করেন। শতাধিক উচ্চ মানসম্পন্ন আন্তর্জাতিক গবেষণা প্রবন্ধ প্রকাশ করার পাশাপাশি বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন।

বিজ্ঞান চর্চার পাশাপাশি তিনি বেশকিছু গল্প-উপন্যাসও লিখেছেন। সেগুলো হলো-আলো (২০০২), দিঙমূঢ় (২০০৭), জোছনা জলে জলসিঁড়ি (২০০৮), নৈঋতী (২০১১), জাপানি দিনরাত্রির গল্প (২০২৩), হাজিমেমাশোও জাপানি দিনরাত্রির গল্প (২য় খণ্ড, ২০২৪), ব্যাকস্টেজ ইন দ্য সিম্মেলা স্টোরি (২০২৪)।

 

সর্বশেষ সংবাদ