ঈদের দিন বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মৃত্যু, আগের দিন একজনের

ঢাবি ছাত্র আমিনুল ইসলাম ও হাবিপ্রবি ছাত্র রাহিম হোসেন
ঢাবি ছাত্র আমিনুল ইসলাম ও হাবিপ্রবি ছাত্র রাহিম হোসেন  © ফাইল ছবি

যথাযোগ্য মর্যাদা, ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ-উচ্ছ্বাসের মধ্যদিয়ে রাজধানী ঢাকাসহ সারাদেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ধর্মপ্রাণ মুসলমানরা ঈদের নামাজ আদায়ের মধ্যদিয়ে পালন করছেন তাদের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব। এই উৎসবের মধ্যে ঈদের দিন অন্তত দুই বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ঈদের আগের দিন আরও এক শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

ঈদের আগের দিন শুক্রবার (২১ এপ্রিল) বিকালে বনশ্রীর ভাড়া বাসায় জুবায়ের হোসেন হৃদয় (২৩) নামে এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়। জুবায়ের নর্থ সাউথ ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার গ্রামের বাড়ি পটুয়াখালী জেলার মির্জাগঞ্জ উপজেলায়। তারা বাবার নাম আব্দুল হালিম।

মৃত জুবায়েরের মামা সোহাগ বলেন, আজ জুবায়েরের গাজীপুরের কালিয়াকৈর যাওয়ার কথা ছিল। তাকে একাধিকবার ফোন করেও পাচ্ছিলাম না। পরে বিকালে বনশ্রীতে তার ভাড়া বাসা যাই। সেখানে গিয়ে তার দরজা ভেতর থেকে বন্ধ পাই। অনেক ডাকাডাকি করেও কোনও সাড়াশব্দ পাইনি। পরে বাড়ির কেয়ারটেকারকে নিয়ে দরজা খুলে দেখি ফ্যানের সঙ্গে গামছায় ঝুলছে সে।

ঈদের দিন সকালে আমিনুল ইসলাম নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর ‍মৃত্যু হয়েছে। আমিনুল বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। তিনি বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হলের আবাসিক শিক্ষার্থী। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলায়। সে পতেঙ্গার ইসলামি ফাযিল মাদ্রাসা থেকে এইচএসসি পাস করেছেন।

আমিনুলের সহপাঠী মাশরিক মোহাম্মদ জাইন জানিয়েছেন, শুক্রবার (২১ এপ্রিল) দিবাগত রাতে তার গ্রামের বাসায় খাবার শেষে ঘুমাতে গেলে হঠাৎ চিৎকার দিয়ে ওঠেন। পরে তাকে অজ্ঞান অবস্থায় উদ্ধার করে পরিবারের সদস্য হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি বলেন, আমিনুল সুস্থ-স্বাভাবিক ছিল। সেইসঙ্গে শারীরিক কোনো সমস্যাও ছিল না ; ধারণা করা হচ্ছে তার স্বাভাবিক মৃত্যুই হয়েছে।

অপারেশন পরবর্তী জটিলতায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) রাহিম হোসেন নামের এক শিক্ষার্থী মৃত্যুবরণ করেছেন। শনিবার (২২ এপ্রিল) মাগরিবের নামাজের পর চিকিৎসারত অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রাহিম বিশ্ববিদ্যালয়ের ২০তম ব্যাচের এবং মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি জয়পুরহাট জেলায়। তিনি দীর্ঘদিন ফুসফুসে ইনফেকশনজনিত জটিলতায় ভুগছিলেন।

এদিকে, মুসলিম সম্প্রদায়ের অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে পৃথক বাণী দিয়েছেন। মুসলিমদের ধর্মীয় উৎসব উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দও দেশবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। ঈদ উপলক্ষে বুধবার থেকে রোববার পর্যন্ত ৫ দিনের সরকারি ছুটি চলছে।


সর্বশেষ সংবাদ