সালতামামি-২০২২

আগ্রাসী ছাত্রলীগ-মোশতাককে শ্রদ্ধা-বেলায়েত-গাড়ি চাপাসহ নানা ইস্যু ঢাবিতে

বছরজুড়ে যেসব ইস্যুতে শিরোনামে ছিল ঢাবি
বছরজুড়ে যেসব ইস্যুতে শিরোনামে ছিল ঢাবি  © টিডিসি ফটো

২০২২ শেষ হতে আর মাত্র দুই দিন বাকি। বিদায়ী এ বছর বছরজুড়ে নানা কারণে আলোচিত ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। শেষবারের মতো পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা, মুজিবনগর সরকারের আলোচনা সভায় খন্দকার মোশতাককে শিক্ষক সমিতির সভাপতির শ্রদ্ধা জানানো নিয়ে বিতর্ক, ক্যাম্পাসে প্রাইভেট কার চাপায় নারীর মৃত্যু, ৫৩তম সমাবর্তনে রেকর্ড সংখ্যক গ্র্যাজুয়েটের অংশগ্রহণসহ নানা ঘটনা ছিল বিদায় নেওয়া বছরজুড়ে খবরের শিরোনাম। তবে সবকিছুকে ছাপিয়ে ক্যাম্পাসে ছাত্রলীগের হামলা-সংঘর্ষ ছিল আলোচনার তুঙ্গে। ২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আলোচিত ঘটনাগুলো তুলে ধরা হলো সালতামামির এই আয়োজনে।

মোশতাককে শ্রদ্ধা জানিয়ে বিতর্কের মুখে শিক্ষক সমিতির সভাপতি
গত ১৭ এপ্রিল মুজিবনগর সরকারের আলোচনা সভায় খন্দকার মোশতাককে শ্রদ্ধা জানানো নিয়ে বিতর্কের মুখে পড়েন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. রহমত উল্লাহ। এ নিয়ে প্রথমে বিশ্ববিদ্যালয় থেকে সমালোচনা, পরবর্তীতে ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন থেকে ব্যাপক আপত্তি ওঠে। পরে বিশ্ববিদ্যালয়ের জরুরি সিন্ডিকেট সভায় তাকে একাডেমিক ও প্রশাসনিক কাজ থেকে অব্যাহতি দেওয়া হয়। ডিনের পদ থেকেও সরে যেতে হয় অধ্যাপক ড. রহমত উল্লাহকে। পরবর্তীতে সংবাদ সম্মেলন করে দুঃখ প্রকাশ করেন অধ্যাপক রহমত উল্লাহ। এ ঘটনার পর শিক্ষক সমিতিতে তার অবস্থানও দুর্বল হয়ে পড়ে। বড় ধরনের কোনো কর্মসূচি নিতে পারেননি তিনি। উপরন্তু একটি আলোচনা সভায় হট্টগোল হয়। পরে সমিতির বিবৃতিও শুধুমাত্র সাধারণ সম্পাদকের স্বাক্ষরে প্রকাশিত হয়।

ছাত্রলীগের হল কমিটি ঘোষণা
২ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের ১৮টি আবাসিক হলের ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে। কমিটিতে বিভিন্ন হলের মোট ৩২ জনকে হলের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে পদায়ন করা হয়। এরপর হলের কমিটি পুর্ণাঙ্গ করা হয়।

ক্যাম্পাসে ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ
এবছরের ২৩ মে দুপুর ১২টার দিকে হাইকোর্ট এলাকা থেকে পূর্বঘোষণা অনুযায়ী মিছিল বের করে ছাত্রদল। হাইকোর্ট মোড় হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দোয়েল চত্বরের দিকে এগিয়ে যায় মিছিলটি। কিন্তু সেখানে আগে থেকেই অবস্থান করছিল ছাত্রলীগের নেতা-কর্মীরা। ছাত্রদলের মিছিলকে বাধা দেয়ার চেষ্টা করেন তারা। তখন দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। সংঘটিত সংঘর্ষের ঘটনায় অজ্ঞাত তিন থেকে চারশ জনকে আসামি করে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাল্টাপাল্টি ছাত্রদলও ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দায়ের করে। 

সুনামগঞ্জে গিয়ে বন্যায় আটকা ২১ শিক্ষার্থী
বিদায়ী বছরের ১৭ জুন সুনামগঞ্জে ভ্রমণে গিয়ে বন্যায় আটকা পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২১ শিক্ষার্থী। তারা সকলেই বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ছিল। ঢাবি প্রশাসন ও সেনাবাহিনীর সহায়তায় তাদেরকে উদ্ধার করা হয়। 

দিন দুপুরে ঢাবি ছাত্রীকে অপহরণ
১ সেপ্টেম্বর বেলা দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাস থেকে কল্যাণপুরে নামেন তৃতীয় বর্ষের এক ছাত্রী। এরপর রিকশা বাসায় যাচ্ছিলেন। এ সময় রিকশার গতিরোধ করেন এক মোটরসাইকেল আরোহী। মোটরসাইকেলে পুলিশ লেখা স্টিকার ছিল, নিজেকেও পুলিশের লোক হিসেবে পরিচয় দেন। এরপর ছাত্রীর ব্যাগের দিকে তাকিয়ে বলতে থাকেন, ‘ব্যাগে অবৈধ জিনিসপত্র রয়েছে। আপনাকে থানায় যেতে হবে।’ কয়েক সেকেন্ডের মধ্যে ওই ছাত্রীকে মোটরসাইকেলে তুলে ছুটতে থাকেন ওই ব্যক্তি। এরপর তুরাগ থানার দিয়াবাড়ীর নির্জন এলাকায় ছুরি দিয়ে আঘাতের ভয় দেখিয়ে ওই ছাত্রীর গলার স্বর্ণের চেইন ও কানের দুল ছিনিয়ে নেন। সেসময় তাঁকে নিপীড়নের শিকারও হতে হয়।

ছাত্রদলের নতুন কমিটির ওপর হামলা
গত ২৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নবগঠিত কমিটির সদস্যরা উপাচার্য মো. আখতারুজ্জামানকে ফুলেল শুভেচ্ছা জানাতে মুক্তি ও গণতন্ত্র তোরণ থেকে মিছিল নিয়ে স্যার এ এফ রহমান হলের সামনে আসলে ছাত্রলীগের নেতাকর্মীরা রড লাঠি দিয়ে ছাত্রদলের মিছিলের ওপর হামলা চালায়। এফ রহমান হল শাখা ছাত্রলীগ এই হামলায় নেতৃত্ব দেয়। এতে ছাত্রদলের ১৫ জনের মত নেতাকর্মী আহত হ‌ওয়ার খবর পাওয়া যায়। এছাড়া আবরার ফাহাদের স্মরণ সভায় ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদেরও নির্যাতন করা হয়।

আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগের হামলা
গত ৭ অক্টোবর বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার তৃতীয় বার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় হামলা চালায় ছাত্রলীগ নেতাকর্মীরা। এতে অন্তত ১০ জন আহত হয়। আহতদের হাসপাতালে ভর্তি করা হয়।  সমাবেশস্থলে থাকা চেয়ার ভাঙচুর ও ব্যানার-ফেস্টুন পুড়িয়ে দেওয়া হয়। সেদিন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারামারির পর ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের নামে দুটি মামলা করে ছাত্রলীগ। ছাত্র অধিকার পরিষদের ২৫ নেতাকর্মী ও অজ্ঞাতনামা ১৪০ থেকে ১৫০ জনকে আসামি করে শাহবাগ থানায় দুটি পৃথক মামলা করা হয়।

৫৩তম সমাবর্তনে রেকর্ড সংখ্যক গ্র‍্যাজুয়েটের অংশগ্রহণ
১৯ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হয়। সমাবর্তনে অংশ নিতে এবার বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বাধিক সংখ্যক গ্র্যাজুয়েট রেজিস্ট্রেশন সম্পন্ন করে এবং বিগত বছরগুলোর তুলনায়  পদকও বাড়ে । সে হিসাবে এবার পদক ও ডিগ্রি গ্রহণ করে রেকর্ডসংখ্যক গ্র্যাজুয়েট। এবার উল্লেখযোগ্য সংখ্যক ৩০ হাজার ৩৪৮ জন গ্রাজুয়েট অংশ নেয়। সমাবর্তনে ১৫৩ জন শিক্ষার্থী ও শিক্ষককে স্বর্ণপদক দেওয়া হয়। তাছাড়া ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হয়।

জগন্নাথ হলের ছাদ থেকে পড়ে শিক্ষার্থীর মৃত্যু
২৩ নভেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের ভবন থেকে পড়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের এক ছাত্রের মৃত্যু হয়। ওই ছাত্রের নাম লিমন কুমার রায়। তিনি বিশ্ববিদ্যালয়ের ৩য় বর্ষের শিক্ষার্থী ছিলেন। তার বাড়ি নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মাগুরা গ্রামে।

ক্যাম্পাসে প্রাইভেট চাপায় এক নারীর মৃত্যু
৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রাইভেটকারের নিচে চাপা পড়ে এক নারীর মৃত্যু হয়। ঘটনায় অভিযুক্ত গাড়ির চালক ছিলেন বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক মোহাম্মদ আজহার জাফর শাহ। সেইদিন মোটরসাইকেলযোগে তেজগাঁওয়ের বাসা থেকে বোনের বাসা হাজারীবাগে যাচ্ছিলেন রুবিনা আক্তার। শাহবাগ জাদুঘরের সামনে পৌঁছালে পেছন থেকে একটি প্রাইভেটকার ধাক্কা দিয়ে ফেলে দিয়ে তাকে টেনেহিঁচড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস দিয়ে নীলক্ষেত মোড় পর্যন্ত নিয়ে আসে। পরে তাকে আহত অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেলে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক ৪টা ৪০ মিনিটে মৃত ঘোষণা করেন। নিহত রুবিনা আক্তার রাজধানীর তেজগাঁওয়ের বাসিন্দা ছিলেন।

৫৫ বছর বয়সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ বেলায়াতের
এবারের ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছিলেন গাজীপুরের শ্রীপুর উপজেলার বাসিন্দা বেলায়েত শেখ। ৫৫ বছর বয়সে বিশ্ববিদ্যালয়ে তার ভর্তি পরীক্ষায় বসা নিয়ে আলোচনা হয় বেশ। ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় অংশ নেন তিনি। এ খবর সব গণমাধ্যমে প্রকাশিত হলে দেশজুড়ে তাকে নিয়ে ব্যাপক আগ্রহ দেখা যায়। বেলায়েত পরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর ও রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন। তবে উত্তীর্ণ হতে পারেন নি। বেলায়েত জানান, নিজ সন্তানদের নিয়ে অনেক প্রত্যাশা ছিল। তারা পূরণ করতে পারেনি। এজন্য নিজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।

রেজিস্ট্রার বিল্ডিংয়ে হয়রানির প্রতিবাদে অনশন
রেজিস্ট্রার বিল্ডিংয়ে প্রশাসনিক জটিলতায় সৃষ্ট নানারকম হয়রানি বন্ধের প্রতিবাদে ৮ দফা দাবিতে একক অবস্থান কর্মসূচির পালন করেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হাসনাত আব্দুল্লাহ। আগস্টে আমরণ অনশন কর্মসূচি শুরু করলে একপর্যায়ে বিশ্ববিদ্যালয় তার সকল দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। জানানো হয়, কোনো শিক্ষার্থীকে দাপ্তরিক কাজের জন্য আর রেজিস্ট্রার বিল্ডিংয়ে যেতে হবে না।

শেষবারের মতো পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা
বদলে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার নিয়ম। ২০২২-২৩ শিক্ষাবর্ষ থেকে পরীক্ষা হবে চারটি ইউনিটে। সেগুলো হল-বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট, চারুকলা ইউনিট এবং কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট। বাদ হয়েছে বিভাগ পরিবর্তন ইউনিট হিসেবে পরিচিত ‘ঘ’ ইউনিট। তবে নতুন নিয়মে বিভাগ পরিবর্তনের সুযোগ থাকবে। শেষবারের মতো এবছর পাঁচটি ইউনিটে (ক, খ, গ, ঘ ও চ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নীল দলের জয়জয়কার
এ বছর বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ অনুষদসমূহের ডিন, সিনেট ও সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হয়। গত ১৩ জানুয়ারি ১০ অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগপন্থী নীল দল ও বিএনপি-জামায়তপন্থী সাদা দল প্রতিদ্বন্দ্বিতা করে। তবে ১০টি ডিন পদের সবকটিতে জয় পায় নীল দল। এর মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন দুজন। ২৪ মে সিনেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত হয়। ৩৫টি শিক্ষক প্রতিনিধি পদে নির্বাচনে ৩২টি পদে জয় পায় আওয়ামী সমর্থিত শিক্ষকদের সংগঠন নীল দল এবং ৩টি পদে জয় পায় বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হয় ১৩ সেপ্টেম্বর। আওয়ামীপন্থী নীল দল ও বিএনপিপন্থী সাদা দল নির্বাচনে অংশ নেয়।  ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩(১)(ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ছয়টি ক্যাটাগরিতে জন সদস্য নির্বাচন হন। ক্যাটাগরিগুলো হল- ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হন। ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে শিক্ষকদের জন্য নির্ধারিত ৬টি পদেই নীল দল জয় পায়। এর মধ্যে দুটি পদে বিএনপিপন্থী সাদা দলের কোনো প্রার্থী না থাকায় ভোটগ্রহণ করা হয়নি।


সর্বশেষ সংবাদ