চাকরি হারাতে পারেন বিশ্ববিদ্যালয়ের ১৩০ শিক্ষক

ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের লোগো
ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের লোগো  © ফাইল ছবি

উচ্চশিক্ষার জন্য ছুটি নিয়ে বিদেশে গেলেও আর দেশে ফেরেননি পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিপুল-সংখ্যক শিক্ষক। এ অভিযোগে ১২টি ১১৪ শিক্ষককে এক বছরে চাকরিচ্যুত করা হয়েছে। আরও ১৩০ শিক্ষকের বিরুদ্ধে এমন শাস্তির ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরমধ্যে বড় অংশই ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট)।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো প্রতিবেদন ও সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে। হানা গেছে, সর্বোচ্চ চার বছর পর্যন্ত ছুটি নিতে পারেন একজন শিক্ষক। পরে আরও দুই বছরের অবৈতনিক ছুটি নিতে পারেন। বিষয়টি নিয়ে ২৯ বিশ্ববিদ্যালয়ের ওপর প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠায় ইউজিসি।

এতে দেখা যায়, বিদেশে গিয়ে না ফেরায় ২০২১-২২ অর্থবছরে ৯টি বিশ্ববিদ্যালয়ের ৮৩ জন শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে। ছুটি শেষে ফেরেননি ১৮ বিশ্ববিদ্যালয়ের ১১২ জন শিক্ষক। তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রতিবেদনের বাইরে আরও অন্তত ১৭ বিশ্ববিদ্যালয়ে ৩১ জন শিক্ষক চাকরিচ্যুত হয়েছেন। আরও ১৮ জন শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে।

এক বছরে বেশি চাকরিচ্যুত হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৭ জন শিক্ষক। এ ছাড়া বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ২৫ জন ও বুয়েটে ২১ জন শিক্ষক চাকরিচ্যুত হয়েছেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এবং পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৭ জন করে, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫ জন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে চার জন করে, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৩ জন, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের ২ জন শিক্ষক এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষক চাকরিচ্যুত হয়েছেন।

আরো পড়ুন: ঢাবি ছাত্রীকে পুলিশ পরিচয়ে অপহরণকারীর কোমরে ছিল পিস্তল

যে শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া প্রক্রিয়াধীন—সে তালিকায় শীর্ষে আছে বুয়েট। ৪১ জন শিক্ষক ছুটি শেষে কর্মস্থলে ফেরেননি। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১০ জন শিক্ষকও ফেরেননি। এ ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৮ জন করে শিক্ষকের ছুটি শেষ হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫ জন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুজন ছাড়াও ১৫ বিশ্ববিদ্যালয়ের ৪৮ জন শিক্ষক ছুটি শেষে দেশে ফেরেননি।

এ বিষয়ে ইউজিসির সদস্য ড. মোহাম্মদ আলমগীর গণমাধ্যমকে বলেন, শিক্ষাছুটি শেষে শিক্ষকদের দেশে না ফেরা বড় ক্ষতি। এতে বিশ্ববিদ্যালয়ের পাঠ পরিকল্পনায় ব্যাঘাত ঘটে। শিক্ষক-সংকট দেখা দেয়। বেশি ক্ষতিগ্রস্ত হন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ