প্রায় ৯ মাস পর অফিস করলেন ইউজিসির চেয়ারম্যান

কমিশনে ফিরলে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে ফুল দিয়ে বরণ করা হয়। ঈদের আগে ইউজিসি থেকে তোলা।
কমিশনে ফিরলে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে ফুল দিয়ে বরণ করা হয়। ঈদের আগে ইউজিসি থেকে তোলা।  © টিডিসি ফটো

চিকিৎসা গ্রহণের ছুটি শেষে প্রায় ৯ মাস পর কমিশনে ফিরলেন দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর তদারক সংস্থা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। বর্তমানে তার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো রয়েছে। তবে চলমান চিকিৎসা সম্পূর্ণরূপে শেষ না হওয়ায় আগামী মাসের শুরুতে আবারও তার দেশের বাইরে যাওয়ার কথা রয়েছে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ শারীরিক অসুস্থতাজনিত কারণে চিকিৎসার জন্য বিগত বছরের ২০ আগস্ট থেকে ৬ নভেম্বর পর্যন্ত মোট ৭৬ দিন অস্ট্রেলিয়ার অবস্থান করেন। এরপর চিকিৎসা শেষ না হওয়ায় তার দেশে ফিরতে বিলম্ব হয়। নির্ধারিত ছুটি শেষের পরও তার দেশে ফিরতে দেরি হওয়ার ফলে প্রায় ৯ মাসের মাথায় ইউজিসিতে ফেরেন তিনি।

ছটিতে থাকাকালীন এ সময়কালে তার অবর্তমানে ইউজিসির সদস্য অধ্যাপক ড. আলমগীর অতিরিক্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এর আগে ২০২২ সালে ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ অসুস্থতাজনিত কারণে বিদেশে চিকিৎসার জন্য যান। তখন তার অনুপস্থিতিতে কমিশনের সদস্য (পাবলিক বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব নেন।

এর আগে পাকস্থলির ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন ইউজিসি চেয়ারম্যান। ক্যান্সারের তৃতীয় পর্যায়ে গিয়ে তার শরীরে এটি শনাক্ত হয়। পরবর্তীতে চিকিৎসার জন্য ২০২২ সালের ১৫ মার্চ দেশের বাইরে যান তিনি। এরপর কেমো থেরাপির মাধ্যমে চিকিৎসা চলতে থাকে তার। তবে দুইটি কেমো নেয়ার পর অবস্থা খারাপ হতে থাকে ইউজিসি চেয়ারম্যানের। মাথার চুল পড়ে যাওয়ার পাশাপাশি খাওয়া বন্ধ হয়ে যায় তার। গত জুন মাসে প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ’র চতুর্থ কেমো সম্পন্ন হয়। এরপর তার শারীরিক অবস্থার উন্নতি হয়।

আরও পড়ুন: দ্বিতীয় মেয়াদে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ

ইউজিসি চেয়ারম্যানের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে চাইলে তার একান্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান বুধবার (৭ জুন) দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, চেয়ারম্যান স্যারের অবস্থা আগের চেয়ে কিছুটা ভালো। তিনি সোমবার এবং মঙ্গলবার অফিস করেছেন। 

প্রসঙ্গত, অধ্যাপক কাজী শহীদুল্লাহ ১৯৬৭ সালে সেইন্ট গ্রেগরী উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন প্রথম বিভাগে। তিনি ১৯৬৯ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাস করেন এবং বোর্ডের মেধা তালিকায় প্রথম হন। ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এ ইতিহাস বিভাগ থেকে বি.এ (অনার্স) এবং ১৯৮৩ সালে এম.এ. ডিগ্রি লাভ করেন। উভয় পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। ১৯৮৪ সালে তিনি পশ্চিম অস্ট্রেলিয়া বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ ১৯৭৬ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাসের প্রভাষক হিসাবে তার শিক্ষক জীবন শুরু করেন। ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে তিনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হন। ২০০২ থেকে ২০০৫ সাল পর্যন্ত ইতিহাস বিভাগের প্রধান ছিলেন তিনি। ১৯৯৭ থেকে ২০০৩ সাল পর্যন্ত কলা অনুষদের নির্বাচিত ডিন হিসাবে টানা তিনবার দায়িত্ব পালন করেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট এ নির্বাচিত হয়েছিলেন।টানা দশ বছর তিনি সিন্ডিকেট নির্বাচনে বিজয় লাভ করেন । ২০০৯ থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় বিশ্ববিদ্যালয় এর ভাইস-চ্যান্সেলর পদে দায়িত্ব পালন করেন। ২০১৯ সালের ৪ অক্টোবর ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান তিনি। এরপর ২০২৩ সালের ২৫ মে আবারও তিনি এ পদে দায়িত্ব পান।

 

সর্বশেষ সংবাদ