সাধারণ জ্ঞানে ভালো নম্বর পেতে যা পড়বেন

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © ফাইল ফটো

দেশের উচ্চ শিক্ষা প্রত্যাশীদের একটি বড় অংশের লক্ষ্য থাকে স্বায়ত্বশাসিত চার বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এই চার বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর প্রায় ১০ হাজার শিক্ষার্থী স্নাতক পর্যায়ে ভর্তির সুযোগ পান। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আবেদনের ক্ষেত্রে সাধারণত শীর্ষে থাকে বিভাগ পরিবর্তন ইউনিট। আর এ ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রায় ৩০ শতাংশ প্রশ্ন থাকে সাধারণ জ্ঞান থেকে। আজকের প্রতিবেদনে থাকছে সাধারণ জ্ঞানের প্রস্তুতি নিয়ে কিছু পরামর্শ।

সাধারণ জ্ঞানের জন্য করণীয়: অন্যান্য বিষয়ের তুলনায় সাধারণ জ্ঞানের সিলেবাস বেশ বড়। সঠিকভাবে গুরুত্বপূর্ণ টপিকগুলো বাছাই করতে না পারলে এত বিপুল পরিমাণ তথ্য মনে রাখা এবং ভর্তি পরীক্ষায় ভালো ফলাফল করা বেশ চ্যালেঞ্জিং হয়ে ওঠে। একারণে বিগত বছরের প্রশ্ন যাচাই-বাছাই করে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ টপিক নির্ধারণ অত্যন্ত জরুরি।

বাংলাদেশ বিষয়াবলী: এই অংশে মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু, সীমান্ত, নদী, কৃষি, গবেষণা কেন্দ্র, উপজাতি, শিক্ষা, বন, বর্তমান ও পুরাতন নাম, দ্বীপ-চর-পর্বত, বাঙলার উৎপত্তি ও বিভিন্ন সভ্যতা, সংবিধান, জাতীয় দিবস, স্থাপত্য ও গ্রন্থের লেখক ইত্যাদি সম্পর্কে অধিক প্রশ্ন আসে।  তাই এসব বিষয়ে ভালো প্রস্তুতি গ্রহণ করতে হবে।

আন্তর্জাতিক বিষয়াবলী: চুক্তি, ১ম ও ২য় বিশ্বযুদ্ধ, মুদ্রার নাম, আন্তর্জাতিক লাইন, সমুদ্র বন্দর, সংবাদ সংস্থা, সংবাদপত্র, মধ্যপ্রাচ্য, রাজধানী, জাতিসংঘ, বিভিন্ন সংস্থা সংক্রান্ত তথ্য, গেরিলা সংস্থা, বিখ্যাত স্থান, পুরষ্কার, অপারেশন বিষয়সমূহ আন্তর্জাতিক অংশের জন্য গুরুত্বপূর্ণ।

সাম্প্রতিক: দেশীয় ও আন্তর্জাতিক অঙ্গনের সাম্প্রতিক বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সম্পর্কে ভালোভাবে জানতে হবে। বিশেষ করে ভর্তি পরীক্ষার পূর্বের তিন মাসের কারেন্ট অ্যাফেয়ার্স ভালোভাবে আয়ত্তে আনতে হবে।


সর্বশেষ সংবাদ