ভর্তি পরীক্ষায় ইংরেজিতে ভালো নম্বর পেতে যা করবেন

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ফটো

উচ্চশিক্ষা প্রত্যাশীদের তুলনায় দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যা কম হওয়ায় প্রতিবছরই অত্যন্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মধ্য দিয়ে নিজের পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয় শিক্ষার্থীদের। এ প্রতিযোগিতামূলক পরীক্ষায় ভালো ফলাফলের জন্য সঠিক প্রস্তুতির কোনো বিকল্প নেই। বিশেষত প্রায় সব ভর্তি পরীক্ষায় ইংরেজি থেকে প্রশ্ন থাকায় ইংরেজিতে ভালো প্রস্তুতি শিক্ষার্থীদের অনেকটাই এগিয়ে রাখে। আজকের প্রতিবেদনে থাকছে ভর্তি পরীক্ষার ইংরেজি প্রস্তুতির বিষয়ে কিছু পরামর্শ

গ্রামার অংশ: সকল ধরনের ভর্তি পরীক্ষায় প্রায় ৬০ শতাংশ প্রশ্নই থাকে গ্রামার অংশ থেকে। এই অংশে ভালে ফলাফলের জন্য Parts of Speech, Determiner, Tense, Right Forms of Verbs, Subject Verb Agreement, Degree, Transformation, correction এ গুরুত্ব দেয়া জরুরি।

ভোকাবুলারি: ভোকাবুলারি অংশে ভালো করার জন্য শব্দের অর্থ জানা খুব গুরুত্বপূর্ণ। এ্যানালজি, সমার্থক শব্দ, বিপরীত শব্দ থেকে প্রশ্ন আসবেই। তাই এসকল বিষয় অধিক অনুশীলন করতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং প্রতিযোগিতামূলক পরীক্ষার বিগত বছরের প্রশ্ন সমাধান এক্ষেত্রে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করে।  এছাড়া Group Verb, Phrase and Idioms, Appropriate Preposition, Translation ইত্যাদি টপিক থেকেও প্রশ্ন হয়ে থাকে। 

লিটেরাচার: ভর্তি পরীক্ষায় সাধারণত টেক্সট বই থেকে কিছু লিটেরাচার সম্পর্কিত প্রশ্ন আসে। তবে এই অংশ থেকে প্রশ্ন সংখ্যা কম হওয়ায় ইতোপূর্বে প্রস্তুতি না থাকলে নতুনভাবে প্রস্তুতি গ্রহণ না করাই ভালো।

লিখিত অংশ: বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৈর্বক্তিকের পাশাপাশি প্রশ্নের উত্তর দিতে হয়। লিখিত অংশের জন্য ইংরেজি থেকে বাংলা এবং বাংলা থেকে ইংরেজি Translation বেশি বেশি করে প্র্যাকটিস করতে হবে। এছাড়া বিভিন্ন বিষয় নিয়ে Paragraph, বিশেষ করে ইন্টারমিডিয়েটের ‘English For Today’ বইয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ যেসকল টপিক আছে সেগুলো সম্পর্কিত Paragraph অবশ্যই পড়তে হবে!

 


সর্বশেষ সংবাদ