ইউকে ডিজাইন চ্যালেঞ্জে রৌপ্য জিতল আইইউবি শিক্ষার্থীরা

সেলেস্টিন গোমেস, সৈয়দ আলম ও সাবরিন ইসলাম।
সেলেস্টিন গোমেস, সৈয়দ আলম ও সাবরিন ইসলাম।  © টিডিসি ফটো

ইন্ডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের (আইইউবি) ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং(ইইই) বিভাগের তিন শিক্ষার্থীর একটি দল যুক্তরাজ্যের অ্যাক্সেস ডিজাইন চ্যালেঞ্জ ২০২৩-২০২৪ এ  রৌপ্য পদক জিতেছে। বুধবার (১৮ জুন) প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। 

এফিসিয়েন্সি ফর অ্যাক্সেস কোয়ালিশন এবং ইঞ্জিনিয়ার্স উইদাউট বর্ডারস এই প্রতিযোগিতায় সেচের জন্য সৌরশক্তি চালিত গিয়ার পাম্পের জন্য তারা এই পুরস্কার জিতেছে বলে জানা গেছে। যুক্তরাজ্য থেকে আয়োজকরা ভার্চুয়ালি ফলাফল ঘোষণা করেন।

এবারের রৌপ্য জয়ী দলে ছিলেন সেলেস্টিন গোমেস, সৈয়দ আলম ও সাবরিন ইসলাম। তাদের উদ্ভাবনী প্রকল্পের শিরোনাম ‘ডিজাইন অ্যান্ড কনস্ট্রাকশন অফ সোলার-পাওয়ার গিয়ার পাম্প।’ এর লক্ষ্য হল প্রচলিত পাম্পের তুলনায় জলের প্রবাহের হার বৃদ্ধি করা এবং শক্তির ব্যবহার হ্রাস করা। ফলস্বরূপ, প্রচলিত বিদ্যুতের উৎসগুলিতে সীমিত প্রবেশাধিকার সহ প্রত্যন্ত অঞ্চলে সেচ ও তরল স্থানান্তরের জন্য পাম্প একটি টেকসই বিকল্প হতে পারে।

রৌপ্য জয়ী সেলেস্টাইন গোমেস বলেন, ‘জলের ঘাটতি একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যা এবং আমাদের সৌরশক্তি চালিত গিয়ার ওয়াটার পাম্প টেকসই সেচ ও তরল স্থানান্তরের জন্য একটি আশাব্যঞ্জক সমাধান হতে পারে। এই জয়  আমাদের একটি বড় উৎসাহ দেবে । কাজটি নিয়ে ভবিষ্যতে আরো উন্নতর কাজ করতে পারবো বলে আশা করি। 

উল্লেখ্য, এই প্রতিযোগিতায় ২০২২ এবং ২০২৩ সালে আইইউবি থেকে অংশগ্রহণ করা আরো দুইটি দল পরপর দুটি স্বর্ণ পদক অর্জন করে।


সর্বশেষ সংবাদ