ব্রাজিলের মুখোমুখি না হতে আদালতে আর্জেন্টিনা

ব্রাজিল-আর্জেন্টিনা
ব্রাজিল-আর্জেন্টিনা  © সংগৃহীত

গত বছরের সেপ্টেম্বরে ব্রাজিলের সাও পাওলোতে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। করোনাকালে লিগের বিধিনিষেধ ছিল, দলের নানা শর্ত ছিল। সেই শর্তপূরণ না করেই ব্রাজিলে খেলতে এসেছিল আর্জেন্টিনা। মাঠেও নেমে গিয়েছিল। কিন্তু মেসি-নেইমারদের লড়াই শুরু হওয়ার মাত্র ৫ মিনিট পরই বন্ধ হয়ে যায় খেলা। একদল লোকের সাথে বাক-বিতণ্ডায় জড়ান আর্জেন্টিনা-ব্রাজিলের ফুটবলাররা।

এরপর কেটে গেছে প্রায় এক বছর। বাছাই পর্ব, প্লে অফের পর চূড়ান্ত হয়েছে বিশ্বকাপের সব দল। কিন্তু ফিফা বলছে, ২০২২ সালের সেপ্টেম্বরে আবার‌ও হতে হবে বাতিল হওয়া ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ। মূল্যহীন এই ম্যাচ খেলতে রাজি নয় আর্জেন্টিনা। সেজন্য দেশটির ফুটবল ফেডারেশন সর্বোচ্চ ক্রীড়া আদালতের (সিএএস) দারস্থ হয়েছে। বিশ্বকাপের আগে ব্রাজিল-আর্জেন্টিনা লড়াই দেখা যাবে কিনা ওই সিদ্ধান্ত এখন আদালতের কাছে।

আগামী সেপ্টেম্বরের শেষে ব্রাজিলে ম্যাচ আয়োজনের নির্দেশ দিয়েছে ফিফা। কিন্তু আর্জেন্টিনা এখন ওই ম্যাচ খেলতে আগ্রহী না। ফিফা রাজি না হওয়ায় সর্বোচ্চ ক্রীড়া আদালতে গেছে আর্জেন্টিনা। তাইতো ব্রাজিল-আর্জেন্টিনার খেলা দেখাটা অনিশ্চিত। আদালতের রায় আসার আগ পর্যন্ত ম্যাচ মাঠে গড়ানোর সুযোগ নেই।

আরও পড়ুন: মেসি-ম্যারাডোনা নয়, সর্বকালের সেরা পেলে

এই ম্যাচ নিয়ে ব্রাজিলেরও নাকি খুব বেশি আগ্রহ নেই। ব্রাজিলের পরিবর্তে এই ম্যাচ ইউরোপের ভেন্যুতে খেলতে চায় সেলেসাওরা। কারণ বিশ্বকাপের আগ মুহূর্তে ইউরোপিয়ান ফুটবলে ব্যস্ত থাকা ফুটবলারদের লম্বা বিমানভ্রমণের ক্লান্তি দূর করতে চায় ব্রাজিল।  ইনজুরি ঝুঁকি এড়াতে চায় দলটি। তবে এখন পর্যন্ত ফিফা অনড় তাদের সিদ্ধান্তে।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের করোনা বিধি না মেনে ব্রাজিলে ম্যাচ খেলতে এসেছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা গোলরক্ষক এমি মার্টিনেজ, ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো এবং মিডফিল্ডার লো সেলসো। স্বাস্থ্য মন্ত্রণালয়ের ছাড়পত্র না দেওয়ায় পাঁচ মিনিট ম্যাচ মাঠে গড়ানোর পরও বাকিটা না খেলে ফিরে যেতে হয়েছিল আলবিসেলেস্তেদের।


সর্বশেষ সংবাদ